চট্টগ্রাম বুধবার, ০১ মে, ২০২৪

রাহুল গান্ধীকে পাঁচ দিনে ৫০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

আন্তর্জাতিক ডেস্ক

২২ জুন, ২০২২ | ১০:৩৮ পূর্বাহ্ণ

পঞ্চম দিনে ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে মানি লন্ডারিং মামলায় ১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

মঙ্গলবার (২১ জুন) দিল্লিতে ইডি কার্যালয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এখন পর্যন্ত পাঁচ দিনে প্রায় ৫০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

সোমবারও তাকে ১০ ঘণ্টা এবং গত সপ্তাহে সোমবার থেকে বুধবার পর্যন্ত ৩০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

সোমবার ইডি তদন্ত পুনরায় শুরু করার আগে তাকে অসুস্থ মা কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে থাকতে কিছু দিনের বিরতির আবেদন মঞ্জুর করেছিল।

কোভিড-পরবর্তী জটিলতার চিকিৎসা শেষে সোনিয়া গান্ধী হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। তাকেও আগামী ২৩ জুন জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে ইডি।

ন্যাশনাল হেরাল্ড মামলায় রাহুল গান্ধীর ভূমিকা নিয়ে তদন্ত করছে ইডি। এটি ইয়াং ইন্ডিয়ার ন্যাশনাল হেরাল্ড সংবাদপত্র পরিচালনাকারী সংস্থা এজেএল (অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড) এর ৮০০ কোটি রুপির সম্পদ অধিগ্রহণের সঙ্গে জড়িত।

আয়কর বিভাগের তথ্যমতে, এটি ইয়াং ইন্ডিয়ার শেয়ারহোল্ডার সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধীর সম্পদ হিসেবে বিবেচিত এবং এর জন্য তাদের কর দিতে হবে। কংগ্রেস দাবি করেছে, ইয়াং ইন্ডিয়া একটি অলাভজনক সংস্থা। তাই শেয়ারহোল্ডাররা এর সম্পদ থেকে কোনো অর্থ উপার্জন করতে পারে না।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বলছে, ইয়াং ইন্ডিয়া কোনো দাতব্য কাজ করেনি; এর একমাত্র লেনদেন ছিল এজেএল এর মূল্য প্রদান। কংগ্রেস পাল্টা বলেছে, সংবাদপত্র চালানো দাতব্য। আয়কর আদেশকে আদালতে চ্যালেঞ্জ করা হয়েছে এবং সুপ্রিম কোর্টে তা বিচারাধীন রয়েছে।

কংগ্রেস কর্মীরা এই তদন্তকে ‘প্রতিহিংসার রাজনীতি’ বলে অভিহিত করে বিজেপির বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রেখেছে। যদিও তাদের কর্মসূচি বেশির ভাগ দিল্লিতে দলীয় কার্যালয়ের আশপাশেই সীমাবদ্ধ ছিল। গত সপ্তাহে যখন রাহুল গান্ধীকে দিল্লির ইডি অফিসে জিজ্ঞাসাবাদ করা হচ্ছিল, তখন কংগ্রেসের নেতাকর্মীরা দিল্লি পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। সূত্র : এনডিটিভি

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন