চট্টগ্রাম শুক্রবার, ১০ মে, ২০২৪

সর্বশেষ:

ইউক্রেনে জার্মানির ১৫০০ ক্ষেপণাস্ত্র পৌঁছেছে

আন্তর্জাতিক ডেস্ক

২৬ মার্চ, ২০২২ | ৩:৪৪ অপরাহ্ণ

জার্মানির দেওয়া দেড় হাজার স্ট্রেলা বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও এক শ এমজি৩ মেশিনগানের চালান ইউক্রেনে পৌঁছেছে। ইউক্রেন সরকারের কর্মকর্তাদের বরাত দিয়ে জার্মান প্রেস এজেন্সি এসব কথা জানিয়েছে। খবর বিবিসির।

এ বিষয়ে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বেয়ারবক গত বুধবার বলেছিলেন, সরবরাহে বিলম্বের পর স্ট্রেলা ক্ষেপণাস্ত্রের আরেকটি চালান ইউক্রেনের পথে রয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর সংঘাতপূর্ণ এলাকায় অস্ত্র না পাঠানোর ঐতিহাসিক নীতি থেকে সরে আসে জার্মানি। বেয়ারবক রয়টার্সকে বলেন, ‘বর্তমান পরিস্থিতে আমরা সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহকারী দেশগুলোর একটি। এ নিয়ে আমরা গর্বিত নই। কিন্তু ইউক্রেনকে সহায়তা করতে আমাদেরকে অবশ্যই এটা করতে হবে।’
এর আগে গত সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভকে রক্ষা করতে জার্মানিকে অনুরোধ জানিয়েছিলেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টিভিতে ভাষণ দানকালে জেলেনস্কি বলেন, জার্মানি যদি রাশিয়ার সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক বন্ধ করে দেয় তা হলে রাশিয়া বেকায়দায় পড়বে। কারণ জার্মানির কাছেই সবচেয়ে বেশি জ্বালানি রপ্তানি করে রাশিয়া।

জেলেনস্কি বলেন, কিয়েভকে বলা হতো নতুন বার্লিন। খোলা মন, আব্গে, স্বাধীনতা, মানুষের আন্তরিকতা, ক্লাব এবং পার্টি সব কিছুর সঙ্গে জার্মানির রাজধানী বার্লিনের সঙ্গে মিল ছিল। কিন্তু এখন কিয়েভ এখন বন্ধ, বোমার সাইরেনের আতঙ্কে এখন সবাই নিস্তব্ধ হয়ে গেছে।

তিনি আরও বলেন, ইউরোপ ও বিশেষ করে জার্মানির শক্তি আছে রাশিয়াকে চাপে ফেলার। আপনাদের (জার্মানির) বাণিজ্য, আপনাদের কোম্পানি ও আপনাদের ব্যাংক ছাড়া রাশিয়া যুদ্ধ চালানোর টাকা জোগাড় করতে পারবে না।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট