চট্টগ্রাম সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

১৫ সেপ্টেম্বর, ২০২১ | ১০:৪৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান নেতাদের সঙ্গে দ্বন্দ্বে কাবুল ছাড়লেন বারাদার

আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবানের জ্যেষ্ঠ নেতাদের মধ্যে তীব্র দ্বন্দ্ব দেখা দিয়েছে। দেশটির নতুন সরকার গঠন নিয়ে দ্বন্দ্বের পর তর্ক-বিতর্কে জড়িয়েছেন তারা। এর জেরে কাবুল ছেড়ে চলে গেছেন সংগঠনটির অন্যতম শীর্ষ নেতা ও সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার।

বুধবার (১৫ সেপ্টেম্বর) তালেবানের জ্যেষ্ঠ নেতাদের বরাতে করা প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বিবিসি।

তালেবানের ওই নেতারা জানিয়েছেন, দেশটির নতুন অন্তর্বর্তী সরকার গঠন ইস্যুতে কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে মোল্লা আব্দুল গনি বারাদার এবং নতুন সরকারে ঠাঁই পাওয়া এক মন্ত্রীর মধ্যে বাক-বিতণ্ডা শুরু হয়।

বিবিসি জানিয়েছে, তালেবানের অন্যতম শীর্ষ নেতা ও সহ প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদারকে সম্প্রতি প্রকাশ্যে দেখা না যাওয়ার পর থেকেই আফগান ভূখণ্ডে নতুন সরকার গঠন ইস্যুতে দ্বন্দ্ব চলছে বলে খবর প্রকাশিত হয়েছে। যদিও তালেবান আনুষ্ঠানিকভাবে এসব খবর প্রত্যাখ্যান করেছে।

গত ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের শাসন ক্ষমতা নিয়ন্ত্রণে নেয় তালেবান। মূলত এর পরপরই আফগানিস্তানকে ইসলামিক আমিরাত হিসেবে ঘোষণা করে করে গোষ্ঠীটি।

গেল সপ্তাহে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেন তালেবান নেতারা। দেশটির নতুন এই সরকারের নেতৃত্বে রয়েছেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। সেখানে কোনো নারীর ঠাই না হওয়া নতুন এই সরকারে এমন সব জ্যেষ্ঠ ও কট্টরপন্থি তালেবান নেতাদেরকে স্থান দেওয়া হয়েছে; যারা গত দুই দশক যাবত দেশটিতে মার্কিন বাহিনীর ওপর জঘন্য সব হামলা পরিচালনার জন্য অভিযুক্ত।

আফগান ভূখণ্ডে নতুন সরকারের প্রধান হলেও মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ জাতিসংঘের কালো তালিকায় রয়েছেন। ১৯৯৬-২০০১ সালে তালেবানের প্রথম দফার সরকারে পররাষ্ট্রমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি। অবশ্য বিশ্বের কোনো দেশই এখন পর্যন্ত তালেবানের এই সরকারকে স্বীকৃতি দেয়নি।

তালেবানের একটি সূত্র বিবিসিকে জানায়, আফগানিস্তানে গঠিত নতুন অন্তর্বর্তীকালীন সরকার ইস্যুতে প্রেসিডেন্ট প্রাসাদে বাক-বিতণ্ডায় লিপ্ত হন মোল্লা আব্দুল গনি বারাদার এবং নতুন সরকারের শরণার্থী বিষয়ক মন্ত্রী খলিল-উর রহমান হাক্কানি। এ সময় তাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 835 People

সম্পর্কিত পোস্ট