চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

স্মার্টফোনের বাজার কাঁপাচ্ছে রিয়েলমি নোট ৫০

অনলাইন ডেস্ক

২৭ ফেব্রুয়ারি, ২০২৪ | ৫:৫০ অপরাহ্ণ

বর্তমান স্মার্টফোনের বাজার দিন দিন যে আরও প্রতিযোগিতামূলক হয়ে পড়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না। প্রতিটি কোম্পানিই চায় সেরা ফিচার সমৃদ্ধ একটি ডিভাইস টেকপ্রেমীদের হাতে তুলে দিতে। এক্ষেত্রে তরুণদের জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমিও ব্যতিক্রম নয়। তবে ব্যতিক্রম যেটা, তা হলো এই ব্র্যান্ডে উন্নতমানের ফিচারের পাশাপাশি সবচাইতে কম খরচে সেরা ফোনটি গ্রাহকের হাতে তুলে দেওয়ার প্রতিশ্রুতি। আর এই প্রতিশ্রুতি বাস্তবায়নের অন্যতম উদাহরণ হলো ব্র্যান্ডের নতুন উন্মোচন হওয়া রিয়েলমি নোট ৫০ স্মার্টফোনটি। একই সেগমেন্টের বাজারের অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোনের তুলনায় সবচেয়ে কম বাজেটের মধ্যে প্রিমিয়াম ফিচার নিয়ে এবারই প্রথম এন্ট্রি-লেভেল স্মার্টফোনের বাজারে নতুন ডিভাইস আনলো রিয়েলমি। দামে কম হলেও সম্পূর্ণ কোয়ালিটি নিশ্চিত করেছে সবার পছন্দের টেক ব্র্যান্ড রিয়েলমি। নতুন এই ডিভাইসটি ব্যবহার করে দেখার সুযোগ হয়েছিল আমার। অসাধারণ ফিচার আর বাজেট-ফ্রেন্ডলি এই ডিভাইসটি কেন অন্যান্য প্রতিযোগী ব্র্যান্ডের ফোন থেকে একদম আলাদা, তা নিয়েই কথা বলবো আজ।

কোয়ালিটি ও পারফরম্যান্স:
রিয়েলমি নোট ৫০ স্মার্টফোনটি ব্যবহারের পর আমি এর পারফরম্যান্স দেখে যারপরনাই অবাক হয়েছি। এই সেগমেন্টের সবচেয়ে কম দামের ফোন হওয়া সত্ত্বেও এতে ব্যবহার করা হয়েছে ইউনিসক অক্টা-কোর প্রসেসর। এই মূল্য সীমার মধ্যে এটাই একমাত্র ফোন, যাতে রয়েছে ‘আইপি৫৪ রেটিং’ এর পানি ও ধূলা-রোধী সার্টিফিকেশন। রিয়েলমি’র অক্লান্ত আরঅ্যান্ডডি (রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট) এর মাধ্যমে ৪৮ মাস পর্যন্ত একটি টেকসই মসৃণ অভিজ্ঞতা পেতে এই ফোনের প্রতি আস্থা রাখতে পারেন ডিভাইস ব্যবহারকারীরা। এছাড়াও, আনটুটু বেঞ্চমার্কের ২,৪৫,৩৪৩ স্কোর নিয়ে ডিভাইস ব্যবহারকারীকে একটি নির্বিঘ্ন মাল্টিটাস্কিং ও গেমিংয়ের অভিজ্ঞতা দেবে প্রসেসরটি।

ডিজাইন ও ডিসপ্লে:
স্মার্টফোন ব্যবহারকারীকে স্মুদ ও ভাইব্র্যান্ট ভিউয়িং এক্সপেরিয়েন্স দিতে রিয়েলমি নোট ৫০ তে রয়েছে একটি ৯০ হার্টজ হাই রিফ্রেশ রেটসহ একটি ৬.৭৪-ইঞ্চির এইচডি এলসিডি ডিসপ্লে, যাতে রয়েছে আকর্ষণীয় ৯০.৩ শতাংশ স্ক্রিন-টু-বডি রেশিও। এর উজ্জ্বলতা বাড়ানো যাবে ৫৬০ নিট পর্যন্ত এবং নানা ধরনের আলোতেও একটি আরামদায়ক ভিউয়িং এর নিশ্চয়তা দেবে এর ডিসি ডিমিং সাপোর্ট। মসৃণ কাঠামো ও ৭.৯৯ মিলি মিটার পাতলা বডি, শক্তিশালী কাঠামো এবং ডাস্ট ও ওয়াটার রেজিস্ট্যান্স ফোনটিকে করে তুলেছে টেকসই ও স্টাইলিশ। দেখতে অনন্য এই স্মার্টফোনটিকে সুন্দরভাবে ধরতে এতে রয়েছে রাইট-অ্যাঙ্গেল বেজেল ডিজাইন, যা ফোনটিকে করে তুলেছে আরও নান্দনিক!

ব্যাটারি ও স্টোরেজ:
একবার একটা জরুরি কাজে বাইরে যেতে হয়েছিল। তবে ফোনের চার্জ নিয়ে আমাকে সারা দিনে একটুও ভাবতে হয়নি! কেননা রিয়েলমি নোট ৫০ এর ৫০০০ এমএএইচ শক্তিশালী ব্যাটারি আমাকে এটা নিয়ে ভাবার সুযোগই দেয়নি। ফোনটির ব্যাটারির অসাধারণ দীর্ঘস্থায়িত্ব আমাকে মুগ্ধ করেছে। ১২০০ বার চার্জ করার পরও এর সাইকেল সক্ষমতা থাকে ৮০ শতাংশেরও বেশি অর্থ্যাৎ এটি আপনাকে দেয় পুরো ফ্ল্যাগশিপ-লেভেলের ব্যাটারি ব্যবহারের অনন্য অভিজ্ঞতা। প্রতিদিন যদি একবার করে ফোন চার্জ করেন, তবে টানা তিন বছর এর চার্জিং সক্ষমতা নিয়ে আপনাকে আর ভাবতে হবেনা! এছাড়া, সর্বোচ্চ ১০৬ ঘণ্টা পর্যন্ত একটানা মিউজিক উপভোগের সুযোগ রয়েছে এই ডিভাইসে। ৩২০ বারেরও বেশি অভ্যন্তরীণ ল্যাব টেস্টের মাধ্যমে প্রমাণিত, এমনকি খুব বাজেভাবে ব্যবহার করলেও রিয়েলমি নোট ৫০ অসাধারণ পারফরম্যান্স ও স্থায়িত্বের নিশ্চয়তা দেয়। ডিভাইসটির শক্তিশালী কাঠামোগত ডিজাইন ও প্রিমিয়াম ম্যাটেরিয়াল পড়ে গেলেও স্মার্টফোনটিকে ভেঙে যাওয়ার হাত থেকে রক্ষা করে সবদিক থেকে এর নির্ভরযোগ্যতাকে আরও বাড়িয়ে তোলে। তাছাড়া, ৪ জিবি র্য+ ৬৪ জিবি রম ও ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি রম- দুইটি ভ্যারিয়েশনেই পাওয়া যাচ্ছে এই ডিভাইস, যাতে রয়েছে ৮ জিবি পর্যন্ত র‌্যাম এক্সপেনশনের সুবিধাজনক অফার। ফলে অ্যাপ, ছবি বা ভিডিও, যে কোনো কিছু স্টোরেজের জন্য স্পেস নিয়ে কোনো চিন্তাই করতে হবে না। রিয়েলমির উন্নত মেমরি এক্সপেনশন প্রযুক্তি টেক প্রেমীদের ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন পারফরম্যান্স বৃদ্ধির মাধ্যমে দেবে একটি নিরবচ্ছিন্ন ইউজার এক্সপেরিয়েন্স!

এক্সক্লুসিভ ফিচারসমূহ:
রিয়েলমি নোট ৫০ স্মার্টফোনটিতে একটি অন্যরকম ফিচার চোখে পড়লো! ‘মিনি ক্যাপসুল’ নামের এই উদ্ভাবনী ফিচারটি ফোনের মূল তথ্যগুলোকে একদম চোখের সামনে তুলে ধরে। তাই জরুরি কোনো কাজের শিডিউল মিস হওয়ার চান্স নেই বললেই চলে! ফোনটিতে আরও রয়েছে স্মার্ট অ্যান্টেনা ডিজাইন, যা সিগন্যাল রিসিভ করতে সহায়তা করার মাধ্যমে সর্বদা শক্তিশালী ও স্থিতিশীল সংযোগ নিশ্চিত করে। এর রেডিয়েটিং বিম ও ম্যাট টেক্সচার সমৃদ্ধ উন্নত সিএমএফ ডিজাইন স্মার্টফোনটির নান্দনিকতায় যোগ করেছে বৈচিত্র্য ও ফ্যাশনের ছোঁয়া!

ক্যামেরা ও কানেক্টিভিটি:
রিয়েলমি নোট ৫০ তে রয়েছে ১৩ মেগা পিক্সেল হাই-ডেফিনিশন ডুয়াল-ক্যামেরা সিস্টেম, যা আমাকে দিয়েছে অনন্য মানের রেজোল্যুশন ও কালার রিপ্রোডাকশনের দারুণ অভিজ্ঞতা। এতে রয়েছে ১০৮০পি (প্রোগ্রেসিভ স্ক্যান) ভিডিও রেকর্ডিং, নাইট মোড, পোট্টেট মোড, এইচডিআর ও এআই সিন রেকগনিশনসহ নানা ধরনের ফিচারের সমন্বয়, যার মাধ্যমে একজন স্মার্টফোন ব্যবহারকারী ডিটেইলসহ স্পষ্টভাবে জীবনের আনন্দঘন মুহুর্তগুলোকে ধারণ করে রাখতে পারেন। তাছাড়া এর স্মার্ট অ্যান্টেনা ডিজাইন নিশ্চিত করে একটি স্থিতিশীল নিরবচ্ছিন্ন সংযোগ।

বাংলাদেশের এন্ট্রি-লেভেল স্মার্টফোনের বাজারে এক অনন্য মাত্রা নিয়ে হাজির হয়েছে রিয়েলমি নোট ৫০। ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি রম সমৃদ্ধ স্মার্টফোনটি টেকপ্রেমীরা পাচ্ছেন মাত্র ১০,৯৯৯ টাকায় এবং ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি রমের ডিভাইসের মূল্য মাত্র ১১,৯৯৯ টাকা। সহজলভ্য দামে পারফরম্যান্স, দীর্ঘস্থায়িত্ব ও প্রিমিয়াম ফিচারের একটি অনবদ্য সংমিশ্রণ রিয়েলমির নতুন এই স্মার্টফোনটি। ফোনের শক্তিশালী চিপসেট, ভাইব্র্যান্ট ডিসপ্লে, দীর্ঘ ব্যাটারি লাইফ ও এক্সক্লুসিভ ডিজাইন এই ক্যাটাগরির প্রতিযোগী ফোনগুলোর ভীড় থেকে এই ডিভাইসটিকে আলাদাভাবে উপস্থাপন করেছে নিঃসন্দেহে! স্মার্টফোন ইউজারকে যা দেয় অন্য মাত্রার এক ব্রাউজিং এক্সপেরিয়েন্স। গেম খেলুন, মাল্টি-টাস্কিং করুন, মাল্টি মিডিয়ার ব্যবহার করুন বা হোক সেটা নিত্যদিনকার কাজ, বাজেটের মধ্যে পারফরম্যান্স-সেরা ফোন ব্যবহারের অভিজ্ঞতা নিশ্চিত করতে রিয়েলমি নোট ৫০ এর কোনো জুড়িই হতে পারে না!

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট