চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি সুরক্ষিত রাখার উপায়

অনলাইন ডেস্ক

১৬ অক্টোবর, ২০২৩ | ১১:০৭ অপরাহ্ণ

সাইবার হামলার মাধ্যমে ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক পর্যায়ে তথ্যই বেশি হাতিয়ে নেয়া বা চুরি হয়। এর বিনিময়ে মুক্তিপণও চাওয়া হয়। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতেই ব্যক্তিগত তথ্য বেশি থাকে। বিশেষ করে ছবি, ভিডিও এগুলো আপলোড করা হয়। তাই আইডি হ্যাক হলে এসব তথ্য হাতিয়ে নেয়ার মাধ্যমে বড় ধরনের ক্ষতি সাধন করা সম্ভব।

সাইবার নিরাপত্তায় ব্যক্তি পর্যায়েও বিভিন্ন উদ্যোগ নেয়া যায়। এর মাধ্যমে ছবি, ভিডিওসহ সংবেদনশীল তথ্য সুরক্ষিত রাখা সম্ভব। এজন্য টেক ডটকো বেশকিছু উপায়ের কথা জানিয়েছে।

প্রথমেই ব্যবহারকারীকে নিজ অ্যাকাউন্ট লক বা প্রাইভেট করতে হবে। ফলে ফ্রেন্ডলিস্টে থাকা কন্টাক্ট ছাড়া আর কেউ প্রোফাইল দেখতে পারবে না। এছাড়া কোনো ছবি বা ভিডিও পোস্ট করলে সেগুলোর প্রাইভেসি সেটিংস পরিবর্তনের সুযোগ পাওয়া যাবে। লিস্টে থাকা অপরিচিত বা অজানা কেউ ছবি-ভিডিও দেখতে পারবে না।

অপরিচিত কাউকে কখনই নিজের ছবি পাঠানো যাবে না। কিছুদিন পর ছবির প্রাইভেসি অনলি মি করে রাখতে হবে। এছাড়া ছবির অ্যালবাম সবার জন্য উন্মুক্ত রাখা যাবে না। এর মাধ্যমে ছবি চুরি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ছবি কী সেটিংসে, কোথায়, কবে, কখন তোলা হয়েছে—তা স্টোর থাকে মেটাডাটায়। এ ডাটা ব্যবহার করে যে কারো পক্ষে বাড়ির ঠিকানা বের করা সম্ভব। তাই ছবি শেয়ার করার আগে ছবির মেটাডাটা মুছে দিতে হবে।

অচেনা কোনো লিংকে ক্লিক করা যাবে না।। বর্তমানে প্রতারকরা তথ্য হাতিয়ে নেয়ার জন্য বিভিন্ন ম্যালওয়ার ব্যবহার করে। ব্যবহারকারীদের ফেসবুক মেসেঞ্জারে ও হোয়াটসঅ্যাপে বিভিন্ন লিংকের মাধ্যমে ওই ম্যালওয়্যার পাঠানো হয়। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা অ্যাকাউন্টের নিরাপত্তায় টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে হবে। তথ্যসূত্র: বণিক বার্তা

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট