চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

সর্বশেষ:

ব্যবহারকারীদের পরিচয় যাচাই করতে পাসকি চালু করছে হোয়াটসঅ্যাপ

অনলাইন ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০২৩ | ৯:৩৮ অপরাহ্ণ

ব্যক্তিগত সুরক্ষার জন্য অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন, দুই স্তরের যাচাইকরণ প্রক্রিয়াসহ আঙুলের ছাপ শনাক্তকরণের সুবিধাও রয়েছে অ্যাপটিতে। এসব সুবিধার কারণে নিরাপদে বার্তা আদান-প্রদানের পাশাপাশি নির্দিষ্ট ব্যবহারকারী ছাড়া অন্য কেউ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন না। কিন্তু অনেক সময় আঙুলের ছাপ ব্যবহার করে হোয়াটসঅ্যাপে লগইন করা যায় না। এ সমস্যা সমাধানে দ্রুত ব্যবহারকারীর পরিচয় যাচাই করতে পাসকি পদ্ধতি চালু করছে হোয়াটসঅ্যাপ।

পাসকি পদ্ধতিতে আগে থেকেই  ব্যবহারকারীদের আঙুলের ছাপ বা অন্যান্য শনাক্তকরণ প্রক্রিয়া জমা রাখতে হয়। আর তাই হোয়াটসঅ্যাপে লগইনে সমস্যা হলে নিজস্ব সার্ভারে জমা রাখা তথ্য যাচাই করে দ্রুত ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত হতে পারবে হোয়াটসঅ্যাপ। ফলে ব্যবহারকারীরাও দ্রুত হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে পারবেন। বর্তমানে হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বেটা ২.২৩.২০.৪ সংস্করণ ব্যবহারকারীদের ওপর পাসকি পদ্ধতির কার্যকারিতা পরখ করা হচ্ছে।

উল্লেখ্য, পাসকি পদ্ধতিতে ব্যবহারকারীর শনাক্তকরণ, যেমন আঙুলের ছাপ বা স্ক্রিন লক পিন মূলত ক্লাউডের মাধ্যমে সব যন্ত্রে সংযুক্ত থাকে। ক্রিপ্টোগ্রাফিক পাসকি ক্লাউডের মাধ্যমে সব যন্ত্রে খাপ খাওয়ানো (সিনক্রোনাইজ করা) যায়। ফলে আঙুলের ছাপ বা স্ক্রিন লক পিন ব্যবহার করে যন্ত্র আনলক এবং ওয়েবসাইট ও অ্যাপে সাইনইন করা যায়। এ পদ্ধতি তুলনামূলক নিরাপদ। কেননা, এর সাহায্যে ব্যবহারকারীর আঙুলের ছাপ বা অন্যান্য শনাক্তকরণ প্রক্রিয়ার প্রয়োজন হয়। এর ফলে দূর থেকে হ্যাকাররা অ্যাকাউন্টের দখল নিতে পারেন না।

সূত্র: গ্যাজেটস নাউ

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট