চট্টগ্রাম রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রোজ এক কাজে দূর হবে চোখ চুলকানোর সমস্যা

অনলাইন ডেস্ক

২ ফেব্রুয়ারি, ২০২৩ | ৬:৫৩ অপরাহ্ণ

সাম্প্রতিক এক গবেষণা বলছে, চোখ ভাল রাখতে নিয়মিত শরীরচর্চার জুড়ি নেই। নিয়মিত শরীরচর্চার যে এমন গুণও আছে, তা কিন্তু অজানা ছিল অনেকের।

শরীর ভাল রাখতে নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। অন্তত এমনটাই দাবি ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের। চক্ষু বিষয়ক একটি গবেষণাপত্রে প্রকাশিত একটি নিবন্ধে ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, নিয়মিত শরীরচর্চার ফলে অশ্রুগ্রন্থির ক্ষরণ স্বাভাবিক থাকে।

অক্ষিপল্লব বা চোখের পাতার স্থিতিস্থাপকতা বজায় রাখতেও বেশ কার্যকর রোজকার শরীরচর্চা। অক্ষিগোলক শুকিয়ে গেলে চুলকায় চোখ। আর অক্ষিগোলককে ভিজিয়ে রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গই হল অশ্রুগ্রন্থি ও অক্ষিপল্লব। অশ্রুগ্রন্থি থেকে নির্গত জলীয় পদার্থকেই চোখের জল বলে। এই জলের সঙ্গে মিশে থাকে স্নেহ পদার্থ ও মিউসিন। এই মিশ্রণ চোখকে জীবাণুর সংক্রমণ থেকেও রক্ষা করে, আবার ধুলো-ময়লাও দূর করে।

৫২ জন মানুষের উপর প্রায় এক সপ্তাহ ধরে এই সমীক্ষাটি করা হয়। সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত শরীরচর্চায় অংশগ্রহণ করেছেন, তাঁদের অশ্রুগ্রন্থি থেকে ক্ষরিত হওয়া তরলের গুণগত মান তুলনামূলক ভাবে ভাল।

পাশাপাশি, যাঁরা নিয়ম করে ব্যায়াম করেন, তাঁদের অক্ষিপল্লবের ওঠা-পড়াও অনেক বেশি নিয়মিত। এই দুই প্রত্যঙ্গ ভাল থাকলে অক্ষিগোলক শুকিয়ে যাওয়ার আশঙ্কা কমে। আর চোখে জলীয় পদার্থ যথাযথ পরিমাণে থাকলে কমে চোখ চুলকানিও। বর্তমান প্রজন্মের ক্ষেত্রে ক্রমশই বাড়ছে বৈদ্যুতিন পর্দায় চোখ রাখার গড় সময়। দীর্ঘ ক্ষণ মোবাইল বা টেলিভিশনের পর্দায় তাকিয়ে থাকলে চোখ শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে। গবেষকদের আশা, নিয়মিত শরীরচর্চা মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট