চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শরীরে আয়রনের ঘাটতি তৈরি হলে হতে পারে হার্ট অ্যাটাক

অনলাইন ডেস্ক

২৭ জানুয়ারি, ২০২৩ | ১১:৫৩ অপরাহ্ণ

পর্যাপ্ত আয়রনের অভাবে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা থাকে। তবে শুধু আয়রন নয়, এই তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি উপকারী পুষ্টিগুণ। যেগুলির ঘাটতি হৃদরোগের কারণ হতে পারে।

শরীরে আয়রনের অভাব ঘটলে হৃদপিন্ডে একটি আস্তরণ তৈরি হয়, যা হার্ট অ্যাটাকের কারণ হতে পারে। শরীরে আয়রনের ঘাটতি মানেই হিমোগ্লোবিনের মাত্রাও কমে যায়। হার্ট ভাল রাখতে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখা প্রয়োজন। নয়তো এ প্রভাব পড়তে পারে হৃদযন্ত্রেও।

 

আয়রনের ঘাটতি বাড়াতে কোন খাবারগুলি বেশ করে খাবেন? ডাল, সয়াবিন, কাজুবাদাম, আমন্ড, সবুজ শাকসব্জি বেশি করে খান। এ ছাড়াও ডিম, মুরগির মাংসতেও ভরপুর আয়রন থাকে। শরীরে সেগুলির ঘাটতি বাড়িয়ে দিতে পারে হার্ট অ্যাটাকের আশঙ্কা।

১) ভিটামিন সি, ভিটামিন ডি এবং ভিটামিন ই- হার্টের স্বাস্থ্য ভাল রাখতে তিনটিই অত্যন্ত গুরুত্বপূর্ণ। হৃদযন্ত্র ভাল রাখতে এই ভিটামিনগুলিতে যে খাবার এবং ফলে পাওয়া যায় সেগুলি রোজের পাতে রাখার চেষ্টা করুন।

 

২) হার্টের স্বাস্থ্য ভাল রাখতে রোজ ফলিক অ্যাসিড-সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। এই অ্যাসিড রক্তকে তরল রাখতে সাহায্য করে। রক্ত জমাট বেঁধে গেলেই হার্ট অ্যাটাকের আশঙ্কা থাকে। রক্ত যত পাতলা থাকবে ততই হার্ট সুস্থ থাকবে। এই অ্যাসিড সেই কাজটি করে। বাঁধাকপি, পালংশাক, মটরশুঁটি, কমলালেবু, বাতাবি লেবুতে ভরপুর পরিমাণে ফলিক অ্যাসিড থাকে। হৃদযন্ত্রের স্বাস্থ্যরক্ষায় ফলিক অ্যাসিড-সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি।

৩) ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হার্ট ভাল রাখার জন্য খুব গুরুত্বপূর্ণ। আসলে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড হৃদরোগ দূরে রাখে। হৃদযন্ত্রের পেশিতে চর্বি জমতে দেয় না। হৃদরোগের একটি বড় কারণ হল উচ্চ রক্তচাপ।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট