চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভাইরাস, ব্যাকটেরিয়া ধ্বংস করে আমলকি

নিজস্ব প্রতিবেদক

৩ সেপ্টেম্বর, ২০২২ | ১১:৩৪ পূর্বাহ্ণ

দেশীয় ফল হিসেবে আমলকি সবার কাছেই পরিচিত। এ ফল দামে সস্তা ও সহজলভ্য। তেমনি এর রয়েছে নানাবিধ উপকারিতা। ত্বক, চুল ও চোখের যত্ন থেকে ক্যান্সারের মতো রোগ প্রতিরোধেও এই ফল উপকারি। শারীরিক সুস্থতায় প্রতিদিন অন্তত একটি আমলকি খাওয়ার অভ্যাস গড়ে তুলা উচিৎ সবার। ‘আমলকি’ এক প্রকার ভেষজ ফল। এতে প্রচুর পরিমানে ভিটামিন ‘সি’ রয়েছে। যা অন্যান্য ফলের তুলনায় অনেক বেশি।

আমলকি গাছের পাতা ও ফল উভয়ই ওষুধ হিসাবে ব্যবহার করা যায়। এর ফলে ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংস করে। আমলকিতে পেয়ারার চেয়ে ৩ গুণ ও কাগজি লেবুর চেয়ে ১০ গুণ, কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুণ, আপেলের চেয়ে ১২০ গুণ, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন সি রয়েছে। একজন পূর্ণ বয়স্ক মানুষের জন্য প্রতিদিন ৩০ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ দরকার। কেউ যদি দিনে দুটো আমলকি খায় তাহলে সে ঐ পরিমাণ ভিটামিন ‘সি’ পেতে পারে। আমলকি খেলে মুখে রুচিও বাড়ে। স্কার্ভি দাঁতের মাড়ির খুব পরিচিত একটি রোগ। ভিটামিন ‘সি’-এর অভাবে স্কার্ভি রোগ হয়। দীর্ঘমেয়াদী কাশি-সর্দির উপকারী। কোলেস্টেরল দূর করে ধমনীর ব্লক খুলে দেয় ও হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

গবেষণায় দেখা গেছে, আমলকিতে পলিফেনল থাকায় রক্তে অক্সিডেটিভ শর্করা থেকে শরীর রক্ষা করে। শরীরে ইনসুলিন শুষে নিতে সাহায্য করে যা ডায়াবেটিস কমায়। ওজন হ্রাস করে, হাড় মজবুত করতে, রক্ত পরিষ্কার করতে, চুলের যত্নে ও খুশকির সমস্যা দূর করেতে সাহায্য করে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট