চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

শাহ আমানতে পিসিআর বসাচ্ছে চার প্রতিষ্ঠান

ইমাম হোসাইন রাজু 

৬ ডিসেম্বর, ২০২১ | ৩:২৮ অপরাহ্ণ

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের তোড়জোড় শুরু হয়েছে। স্থান নির্বাচন, ল্যাবের দক্ষতা যাচাই-বাচাই শেষে চূড়ান্তভাবে চারটি প্রতিষ্ঠানকে ল্যাব স্থাপনের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

গতকাল (রবিবার) স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দ্রুত সময়ের মধ্যে ল্যাব স্থাপনের জন্য চিঠিও দেয়া হয়। স্বাস্থ্য বিভাগ থেকে বলা হচ্ছে, আগামী দুই সপ্তাহের মধ্যেই ল্যাবগুলো স্থাপনের পর কার্যক্রম শুরু করা যাবে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, গত ১৭ নভেম্বর স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) এর সভাপতিত্বে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর ও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরে জরুরি ভিত্তিতে সংযুক্ত আরব আমিরাতসহ বিদেশগামী যাত্রীদের করোনা শনাক্তের জন্য র‌্যাপিড পিসিআর/আরটি পিসিআর ল্যাব স্থাপন সংক্রান্ত জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। তাতে ল্যাব স্থাপনে আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানগুলোর বিষয়ে যাচাই-বাছাই করে একটি খসড়া তালিকা নির্বাচন করা হয়। পরবর্তীতে চট্টগ্রাম বিমান বন্দরে ল্যাব স্থাপনে আগ্রহী ১৭ প্রতিষ্ঠানের মধ্যে চারটি প্রতিষ্ঠানকে চূড়ান্ত অনুমোদনের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

এরমধ্যে গতকাল (রবিবার) চারটি ল্যাবকে অনুমোদন দিয়ে চিঠি ইস্যু করেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। অনুমোদন পাওয়া চারটি ল্যাব হলো- চট্টগ্রামের বেসরকারি শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি (প্রা.) ক্লিন্ধিসঢ়;ক, কুমিল্লার মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড, ল্যাব এইড লিমিটেড ও ঢাকার প্রেসক্রিপশন পয়েন্ট।

অনুমোদন পত্রে উল্লেখ্য করা হয়, অনুমতি প্রাপ্তির পর পিসিআর টেস্টের জন্য ১৬শ’ টাকা ফ্রি নির্ধারণ করে দেয়া হয়। ফি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক পরিশোধ করা হবে। এক্ষেত্রে কোন যাত্রীর কাছ থেকে আলোচ্য ল্যাবগুলো কোন অর্থই গ্রহণ করতে পারবে না বলেও উল্লেখ করা হয়।

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির পূর্বকোণকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘মন্ত্রণালয় ও অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে র‌্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের জন্য চারটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়েছে। খুব শীঘ্রই প্রতিষ্ঠানগুলো তাদের ল্যাব স্থাপনসহ যাবতীয় কাজ শুরু করবে। আশা করছি আগামী দুই সপ্তাহের মধ্যে ল্যাবগুলো স্থাপন হলে প্রবাসীরা তাদের সুবিধা গ্রহণ করতে পারবেন। তবে নির্দেশনা অনুযায়ী টেস্ট ফি ১ হাজার ৬০০ টাকার বাড়তি কোন অর্থই কেউ গ্রহণ করতে পারবে না বলেও জানিয়েছেন তিনি’।

এর আগে গত ১২ মে থেকে করোনার কারণে বাংলাদেশের সাথে সংযুক্ত আরব আমিরাতে ফ্লাইট চলাচল বন্ধ করা হয়। এমতাবস্থায় ঈদুল ফিতর ও ঈদুল আজহা উপলক্ষে দেশে ছুটিতে আসা হাজার হাজার প্রবাসী বাংলাদেশি আটকা পড়ে। এরমধ্যে সংক্রমণ কমে আসায় শর্ত দিয়ে গত ৩০ আগস্ট থেকে বাংলাদেশের জন্য সকল প্রতিবন্ধকতা উঠিয়ে দেয় আরব আমিরাত। শর্ত দেয়া হয়, বাংলাদেশের বিমানবন্দরগুলোতে ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টা আগে র‌্যাপিড পিসিআর টেস্ট পদ্ধতিতে করোনার পরীক্ষা করে নেগেটিভ রিপোর্টধারীরাই দেশটিতে প্রবেশ করতে পারবেন এবং সেখানে পৌঁছে আরও একবার করোনা টেস্ট করাতে হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট