চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

সর্বশেষ:

শিশুদের করোনা টিকা দেয়ার আগে জেনে নিন কিছু বিষয়

অনলাইন ডেস্ক

৩ ডিসেম্বর, ২০২১ | ১০:০৩ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন পরামর্শ দিয়েছে, ৫ থেকে ১১ বছরের শিশুরা ফাইজারের তৈরি করোনা টিকা নিতে পারবে। এই সময়ের জন্য অভিভাবকরা দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছিলেন। তবে, চার বছর এবং তার চেয়ে ছোটরা এখনই টিকা পাচ্ছে না। এদিকে ফাইজারের টিকা তিন হাজার ১০০ শিশুর ওপর প্রয়োগ করে দেখা গেছে, গুরুতর তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

সিডিসি প্রধান ডা. রোসেলে ওয়ালেনস্কি বলেছেন, আমরা জানি যে, লাখ লাখ অভিভাবক তাদের শিশুদের টিকা দেওয়ার অধীর আগ্রহে আছেন। আপাতত ২৮ মিলিয়ন শিশু প্রাথমিকভাবে এই টিকা পাবে।

কখন টিকা নেওয়া যাবে: গত ৮ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে শিশুদের টিকা দেওয়া শুরু হয়ে গেছে। যাদের বাচ্চার বয়স ৫ থেকে ১১ বছরের মধ্যে, তারা টিকা নিতে পারবেন।

কোথায় টিকা পাওয়া যাবে: যুক্তরাষ্ট্রে শিশুদের করোনা টিকা একদম বিনামূল্যে। শিশুরোগ বিশেষজ্ঞের কার্যালয়ে এই টিকা দেওয়া যাবে। এছাড়া চিকিৎসকের কার্যালয়ে, গণস্বাস্থ্য কেন্দ্র এবং শিশুদের জন্য বিশেষ জায়গাগুলোতেও পাওয়া যাবে। এ ব্যাপারে শিশুরোগ বিশেষজ্ঞ এবং স্থানীয় ক্লিনিকে তথ্য নিলে ভালো হয়।

সন্তানের টিকায় আমার সম্মতি লাগবে: হ্যাঁ, অভিভাবকদের সাধারণত তাদের সন্তানদের চিকিৎসা সেবা পেতে সম্মতি দিতে হবে। আর করোনা টিকার ক্ষেত্রেও এ নিয়ম রেখেছে মার্কিন প্রশাসন।

শিশুর এলার্জি থাকলে: যদি শিশুর এনাফিল্যাক্সিস বা অন্যান্য গুরুতর এলার্জি থাকে, তবে টিকা নেওয়ার পর পর্যবেক্ষণের সময় ১৫ মিনিটের পরিবর্তে ৩০ মিনিট হতে পারে। যদি কোনো জটিলতা দেখা দেয়, চিকিৎসক সে ব্যাপারে ট্রিটমেন্ট দেবেন। তবে ফাইজারের টিকা এক্ষেত্রে না নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

অন্য টিকা নিয়ে থাকলে: সিডিসি বলছে, অন্য কোনো টিকা নেওয়া থাকলে করোনা টিকা নেওয়া যাবে।  করোনা টিকা নেওয়ার জন্য ১৪ দিনও অপেক্ষা করতে হবে না। সূত্র : সিনেট।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট