চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শুধু তেলের খনি নয়, পর্যটনেরও কেন্দ্র আবুধাবি

প্রবাস ডেস্ক

২৯ ডিসেম্বর, ২০১৯ | ৪:৪৮ পূর্বাহ্ণ

জ্বালানি তেলের খনি হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি। রমরমা তেল বাণিজ্যের কারণে বিশ্বের বাঘা বাঘা ব্যবসায়ী ও তেল কোম্পানির নজর থাকে আবুধাবির দিকে। তবে সেই আবুধাবি এখন কেবল তেলের খনি নয়, সেখানে মানুষ আসছেন ভ্রমণ করতে। দু’চোখে বিস্ময় নিয়ে দেখছেন আবুধাবি শহরের শানশওকত।
আরব আমিরাতের রাজধানী আবুধাবি অনেকটাই শান্ত নিরব শহর। এখানকার প্রতিটি রাস্তা যেন সাজানো বাগান। রাস্তার পাশে রংবেরঙের ফুল আর সারি সারি খেজুর গাছ। ভবনগুলো দুবাইয়ের মতো অতটা আকাশচুম্বি না হলেও নান্দনিকতায় কোন কমতি নেই।

বাসযোগে দুবাই থেকে আবুধাবি শহরে যেতে দুই থেকে তিন ঘণ্টা লেগে যায়। ভ্রমণকালে পথের দুইপাশে বহু ট্যুরিস্ট স্পট চোখে পড়বে। মরুর ভেতরে আরবীয়দের নান্দনিক দোতলা বাড়িগুলো পর্যটকদের নজর কাড়বে।
দুবাই ও আবুধাবিতে সুউচ্চ অট্টালিকা থাকলেও স্থানীয় বাসিন্দারা থাকেন দোতলা বাড়িতে। আল রাহা সমুদ্র সৈকতের পাশে আবুধাবির শেখ মাকতুম বিন রশীদ রোডে দেখা মিলবে চাকা আকৃতির কাচে ঘেরা একটি ভবন। দেখে মনে হবে গাড়ির চাকা। আসলে এটি একটি বাণিজ্যিক ভবন।
আবুধাবিতে যারাই ভ্রমণ বা কাজের জন্য আসছেন তাদের প্রধান আকর্ষণ বিশ্বের অষ্টম বৃহত্তম ও নান্দনিক মসজিদ শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ। সংযুক্ত আরব আমিরাতের শাসক শেখ জায়েদ বিন সুলতান আল নাইয়ানের নামে মসজিদটির নামকরণ।

বিশাল আয়তনে গড়ে তোলা মসজিদটি শুধু নামাজের জন্য নয়, ট্যুরিস্টদের অন্যতম আকর্ষণীয় স্থাপনায় পরিণত হয়েছে। এখানে প্রতিদিন হাজার হাজার ট্যুরিস্ট আসছেন শুধু মসজিদটি দেখার জন্য। মসজিদটি পরিদর্শনে নেই কোন ধর্মের বাধা। তবে হাফ প্যান্ট বা মিনিস্কার্ট পরিহিতদের গায়ের ওপর আলাদা পোশাক পরিধান করা বাধ্যতামূলক।
আবুধাবিতে বেড়াতে পারেন আল রাহা পার্কে। আরব সাগর ঘেঁষা এই পার্কের দুইপাশে বাড়ি ও খেজুর বাগান। সেখানে আরবীয়দের দোতলা বাগান বাড়ি আর দুইপাশের সারি সারি গাছ দেখতে পর্যটকরা ভিড় করেন।

দেখতে পারেন খলিফা ইউনিভার্সিটির ক্যাম্পাসও। নিরিবিলি পরিবেশ, সাজানো গোছানো ক্যাম্পাস। নেই কোন গাড়ির শব্দ। পুরো আবুধাবি শহরেই গাড়িগুলো হর্ন না বাজিয়েই চলাচল করছে। রাডারের মাধ্যমে গাড়ি নিয়ন্ত্রণ করছে ট্রাফিক বিভাগ। তাই রাস্তার কোথাও ট্রাফিক পুলিশ চোখে পড়েনি। শুধু আবুধাবি নয়, পুরো সংযুক্ত আরব আমিরাত জুড়েই এই ব্যবস্থা। তবে আবুধাবি একটু বেশিই নিরব।
যারা সংযুক্ত আরব আমিরাত ভ্রমণের কথা ভাবছেন তাদের জন্য পরামর্শ মরুর দেশে ভ্রমণের উপযুক্ত সময় নভেম্বর থেকে মার্চ পর্যন্ত। মধ্য নভেম্বর থেকে মধ্য জানুয়ারি পর্যন্ত সবচেয়ে ভালো সময়। এই সময় মরুর দেশেও হাল্কা ঠা-া অনুভূত হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট