চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নতুন ভোগান্তিতে প্রবাসীরা

মোহাম্মদ আলী 

১১ জুন, ২০২১ | ১২:১৮ অপরাহ্ণ

বিদেশগামী যাত্রীদের ভোগান্তি যেন পিছু ছাড়ছেই না। করোনাকালীন সময়ে একের পর এক দুর্ভোগের মধ্যে পড়ছেন প্রবাসীরা। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি সিদ্ধান্তের কারণে দেশে ছুটিতে আসা প্রবাসীদের পুনরায় কর্মস্থলে ফিরে যেতে বড় ধরনের অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। পাসপোর্টের মেয়াদ ৬ মাসের কম থাকলে বিমানের টিকিট ইস্যু না করার মন্ত্রণালয়ের ঘোষণায় বেকায়দায় পড়েছেন প্রবাসীরা।

এদিকে ফাইজার, অক্সফোর্ড, জনসন ও মডার্নার টিকা গ্রহণ ছাড়া প্রবাসীদের কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সে  দেশের সরকার। এতে নতুন করে  ভোগান্তির মুখে পড়েছেন কুয়েত প্রবাসীরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পাসপোর্টের মেয়াদ ৬ মাসের কম থাকলে দ্রুততম সময়ের মধ্যে পাসপোর্ট নবায়ন বা নতুন পাসপোর্টের জন্য আবেদন করতে বিদেশ গমনেচ্ছু কর্মীদের তাগিদ দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে গত ২ জুন বিদেশ গমনেচ্ছু কর্মীদের পাসপোর্টের মেয়াদ ৬ মাসের কম থাকলে বিমানের টিকিট ইস্যু না করার জন্য বলে মন্ত্রণালয়টি। ৩০ মে মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মন্ত্রণালয় এ ঘোষণা দেয়।

এতে বেকায়দায় পড়েন প্রবাসীরা। কারণ পাসপোর্ট নবায়ন কিংবা নতুন করে তৈরি করতে করোনাকালীন ৪ থেকে ৫ মাস সময় চলে যাচ্ছে। এ অবস্থায় যাদের ভিসার মেয়াদ এক থেকে তিন মাসের মধ্যে শেষ হয়ে যাবে তারা কর্মস্থলে ফিরে যাওয়া একেবারেই অনিশ্চিত হয়ে পড়েছে। অথচ আগে পাসপোর্টে ১৫ দিন সময় থাকলেও প্রবাসীরা ফিরে যেতে পারতেন। তারা সে  দেশে গিয়ে বাংলাদেশ দূতাবাসে ভিসা রিনিউ করার সুযোগ পেতেন।

এ ব্যাপারে প্রবাসীদের অভিযোগ হচ্ছে, ৭ থেকে ১৫ দিনের মধ্যে পাসপোর্ট রিনিউ কিংবা নতুন করে বানানোর সুযোগ থাকলে তারা এ বিপদে পড়তো না। দ্রুত পাসপোর্ট ডেলিভারির ব্যবস্থা না করে মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত প্রবাসীদের ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে।

এদিকে স্থানীয় নাগরিক ও বিভিন্ন দেশের প্রবাসীদের সুরক্ষায় চারটি টিকার অনুমোদন দিয়েছে কুয়েত সরকার। যাদের বৈধ আকামা রয়েছে এবং যারা ফাইজার, অক্সফোর্ড, জনসন ও মডার্নার টিকা গ্রহণ করবে, তাদের কুয়েত প্রবেশ ও বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। কুয়েত সরকারের এ ঘোষণায় বেকায়দায় পড়েছেন প্রবাসীরা। কারণ এ মুহূর্তে দেশে নতুন করে টিকা দেওয়ার কার্যক্রম বন্ধ রয়েছে। দেশে ছুটিতে আসা কুয়েত প্রবাসীদের মধ্যে যারা সেদেশে ফিরে যেতে চাচ্ছেন তারাও নতুন করে বিপদের মুখে পড়েছে। এক দিকে তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে, অন্যদিকে দেশে টিকা দেওয়ার প্রক্রিয়া আপাতত বন্ধ রয়েছে। এ কারণে দুই ধরনের সংকটে পড়েছেন  কুয়েত প্রবাসীরা। কুয়েত প্রবাসীদের বিপদ এখানে শেষ নয়, টিকা না নিলে চলতি বছরের সেপ্টেম্বর থেকে তাদের আকামা নবায়ন করবে না বলে ঘোষণা দিয়েছে সে  দেশের সরকার।

এ প্রসঙ্গে কুয়েত প্রবাসী মোহাম্মদ হাসেম বলেন, আমাদের কষ্টে অর্জিত অর্থ দেশে পাঠিয়ে দেশের উন্নয়ন ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছি। প্রবাসীদের এ বিপদের সময়ে সরকারের সহযোগিতা জরুরিভাবে প্রয়োজন, দেশে যারা ছুটিতে আছে, তাদের অগ্রাধিকারভিত্তিতে আগে কুয়েত সরকার অনুমোদিত টিকা দিতে হবে। অন্যথায় বড় ধরনের বিপদে পড়ে যাচ্ছেন প্রবাসীরা।’

এ প্রসঙ্গে জানতে চাইলে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রামের উপ-পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার দৈনিক পূর্বকোণকে বলেন, ‘পাসপোর্টের মেয়াদ ৬ মাসের কম থাকলে বিমানের টিকিট ইস্যু না করা এবং কুয়েতে টিকা দিয়ে প্রবেশের ঘোষণার বিষয়টি আমরা অবগত আছি। আমি যতটুক জেনেছি দেশে আসা কুয়েত প্রবাসীদের টিকার ব্যবস্থা করতে ইতোমধ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। আশা করছি সেখান থেকে দ্রুত ইতিবাচক সাড়া আসবে।’

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট