চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মৎস্য আহরণ অবস্থায় ইঞ্জিন বিকল

২০ মাঝিমাল্লাসহ ফিশিং বোট নিখোঁজ বঙ্গোপসাগরে

নিজস্ব সংবাদদাতা হ কর্ণফুলী

২৪ জানুয়ারি, ২০২০ | ৮:৪৬ পূর্বাহ্ণ

বঙ্গোপসাগরে মৎস্য আহরণ অবস্থায় ইঞ্জিন বিকল হয়ে ভাসতে ভাসতে একটি ফিশিং বোট নিখোঁজ হয়ে গেছে। এফবি বাকলিয়া ফিশিং-১ নামের ওই ফিশিং বোটে ২০ জন মাঝিমাল্লা ছিলেন। ১৯ জানুয়ারি সেন্টমার্টিন দ্বীপের অদূরে গভীর সমুদ্রে এ নিখোঁজের ঘটনা ঘটে। ফিশিং বোটটি ভাসতে ভাসতে মিয়ানমার জলসীমায় চলে যাওয়ার শঙ্কা প্রকাশ করেছেন নিখোঁজ বোটের মালিক মো. আবদুল হামিদ। সামুদ্রিক ফিশিং লাইসেন্সধারী বোটটি ১৬ জানুয়ারি কর্ণফুলী নদীর ফিশারি ঘাট থেকে মাছধরার উদ্দেশ্যে সাগরে যায়। মাঝি মাল্লাসহ নিখোঁজ বোটটির সন্ধানে সাগরে তল্লাশি অভিযান পরিচালনা করছে বাংলাদেশ কোস্টগার্ড ও নৌ বাহিনী।

নিখোঁজ বোটের মালিক মো. আবদুল হামিদ দৈনিক পূর্বকোণকে জানান, ১৬ জানুয়ারি কর্ণফুলী নদীর ফিশারিঘাট থেকে মাছ ধরার উদ্দেশ্যে ২০ জন মাঝি মাল্লাসহ বোটটি সাগরে পাঠানো হয়। ১৯ জানুয়ারি বোটের মাঝি বেলাল আমাকে মুঠোফোনে জানায় সেন্টমার্টিন দ্বীপের অদূরে গভীর সমুদ্রে ইঞ্জিন বিকল হয়ে পড়ায় তারা সাগরে ভাসছে। এরপর ২১ জানুয়ারি সন্ধ্যায় মুঠোফোনে সংযোগ পেলে তারা সাগরে ভাসছে জানায়। কিন্তু সাগরের কোন প্রান্তে ভাসছে তা নির্ণয় করতে পারছিল না। তারপর থেকে মুঠোফোনে সংযোগ মিলছে না। মিলছে না তাদের আর কোন হদিস। বোটটি হয়ত ভাসতে ভাসতে মিয়ানমার জলসীমায় চলে যাওয়ার শঙ্কা করছি। নিখোঁজ বোটের সন্ধানে সহযোগিতার জন্য আগ্রাবাদ সামুদ্রিক মৎস্য দপ্তরে বুধবার লিখিতভাবে জানানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ কোস্টগার্ড পূর্বজোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লেফটেন্যান্ট কমান্ডার মো. সাইফুল ইসলাম দৈনিক পূর্বকোণকে জানান, বুধবার বিষয়টি সামুদ্রিক মৎস্য দপ্তর থেকে আমাদের জানানোর পর নিঁেখাজ ফিশিং বোটের মাঝির কল লিস্ট চেক করে দেখা যায় তারা সর্বশেষ টেকনাফ শাহপরীর দ্বীপের নেটওয়ার্ক পেয়েছিল। তাদের সন্ধানে কোস্টগার্ডের জাহাজ সৈয়দ নজরুল ও নৌ বাহিনীর জাহাজ অতন্দ্র প্রহরী সাগরে তল্লাশি অভিযান পরিচালনা করছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট