চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজ রক্ত¯œাত চট্টগ্রাম গণহত্যা দিবস

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি, ২০২০ | ৮:৩৬ পূর্বাহ্ণ

আজ ২৪ জানুয়ারি। রক্তস্নাত চট্টগ্রাম গণহত্যা দিবস। স্বৈরশাসকের বুলেটে বিদ্ধ হয়ে তরুণ নেতাকর্মীদের রক্তে রাজপথ রঞ্জিত হওয়ার দিন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহুবার হত্যার চেষ্টা করেছে বিভিন্ন গোষ্ঠী। তাঁর ওপর প্রথম বড় হামলা হয় ১৯৮৮ সালের এই দিনে। নগরীর লালদিঘি ময়দানে স্বৈরাচারের পতন দাবিতে এক জনসভায় তৎকালীন ৮ দলীয় ঐক্যজোটের নেত্রী শেখ হাসিনা অন্যান্য নেতৃবৃন্দসহ ঢাকা থেকে বিমানযোগে এসে পৌঁছান। তিনি লালদিঘিতে পৌঁছার পর পুলিশ নির্বিচারে গুলি করে জনসভায়।

নগরীর লালদিঘি, কেসিদে রোড, জেলরোড, বক্সিরহাট মোড়সহ প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে জনসভায় আগতদের উপর নির্বিচারে গুলি করে। এসময় চট্টগ্রামের আইনজীবীরা শেখ হাসিনাকে কর্ডন করে আইনজীবী সমিতি অফিসে নিয়ে রক্ষা করেন। ওইদিন পুলিশের গুলিতে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনগুলোর নেতাকর্মীসহ ২৪ জন নিহত হয়। আহত হয় তিন শতাধিক।

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ চট্টগ্রাম ঃ দিবসটি উপলক্ষ্যে গতকাল প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিশ্ব ইতিহাসে ২৪ জানুয়ারি মানবতাবিরোধী বর্বরতম একটি কালো দিন। আমরা জালিওয়ানবাগ হত্যাকা-সহ অনেক নৃশংস বর্বরতার কথা জানি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা স্বাধীন বাংলাদেশকে কলঙ্কের তিলক পরিয়ে দেয়। আরো লজ্জা ও কলঙ্কের বিষয় কুখ্যাত সামরিক স্বৈরশাসক জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যাকারীদের রক্ষায় কালো আইন ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে বিশ্ব খলনায়ক হিসেবে ঘৃণিত ও নিন্দিত হয়েছেন। গতকাল বিকালে চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি বলেন, ৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যকা-ের খালেদা জিয়ার শাসনামলে এদেশে উগ্রমৌলবাদ ও জঙ্গিবাদের উত্থান ঘটে।

মুখ্য আলোচকের বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরী বলেছেন, ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি সামরিক স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন যখন তুঙ্গে তখনই শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে পরিকল্পিত গণহত্যা চালায়। এই হত্যাকা- বর্বরতম ও জঘন্য। বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন ২৪ জানুয়ারির চট্টগ্রাম গণহত্যার সময় আমি মহানগর ছাত্রলীগের সভাপতি ছিলাম। সেদিন সিএমপি কমিশনার রকিবুল হুদার নির্দেশে শেখ হাসিনার ট্রাক বহরে গুলিবর্ষণের বিভীষিকা ও নির্বিচারে গণহত্যার একটি কলঙ্কিত কালো দিন।
বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের কো চেয়ারম্যান চসিক কাউন্সিলর এইচ এম সোহেলের সভাপতিত্বে প্রধান সমন্বয়ক সাংস্কৃতিক সংগঠক মোহাম্মদ খোরশেদ আলমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উদযাপন পরিষদের সদস্য সচিব প্রকৌশলী প্রবীর কুমার সেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা শফর আলী, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কেন্দ্রীয় যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক, সরাইপাড়া ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক নুরুল আমিন, চসিক কাউন্সিলর আবিদা আজাদ প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট