চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

উন্নয়নের ছোঁয়া লাগেনি পটিয়ার ছনহরার জগৎ ভট্টচার্য্য সড়কে

মানুষের দুর্ভোগ চরমে

নিজস্ব সংবাদদাতা, পটিয়া

২১ জানুয়ারি, ২০২০ | ৫:১৫ পূর্বাহ্ণ

দেশে চলছে উন্নয়নের মহাযজ্ঞ। তবে উন্নয়নের এই ছোঁয়া পৌছেনি চট্টগ্রামের পটিয়া উপজেলার ছনহরা ইউনিয়নের জগৎ ভট্টচার্য্য সড়কে। দীর্ঘ ১৬ বছর ধরে গুরুত্বপুর্ণ এই সড়কটি অবহেলিত। ফলে বর্ষা মৌসুম ছাড়াও শীত মৌসুমে এলাকার লোকজনকে নানাভাবে দুর্ভোগ পোহাতে হচ্ছে। বর্তমানে সড়ক দিয়ে গাড়ি চলাচল পর্যন্ত বন্ধ রয়েছে।

এমনকি এলাকার লোকজন পায়ে হেঁটে পর্যন্ত চলাচল করতে পারছেন না। উপজেলার ছনহরা ইউনিয়ন পরিষদের উত্তর পাশ ঘেঁষে যাওয়া গুরুত্বপূর্ণ এই সড়কটি যেন অকেজো হয়ে পড়েছে। সড়কের দুই পাশে রয়েছে হিন্দু অধ্যুষিত বেশকিছু পরিবার। ছনহরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইদ্রিস মিয়া ও বর্তমান চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতী দুইজনেই বিএনপির নেতা। তবে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী তিনবারের নির্বাচিত সংসদ সদস্য। অথচ হিন্দু অধ্যুষিত ছনহরা ইউনিয়নের জগৎ ভট্টচার্য্য সড়কটি দীর্ঘ ১৬ বছর ধরে অবহেলিত। যা খুবই দুঃখজনক। এই সড়ক দিয়ে ছনহরা ছাড়াও আশিয়া, ভাটিখাইন ও পটিয়া পৌরসদরে যাওয়ার পথ রয়ছে। বর্তমানে চলাচল করা যাচ্ছে না।

সরেজমিন ঘুরে জানা গেছে,পটিয়া উপজেলার ১৭ ইউনিয়ন ও একটি এলাকায় দুই হাজার কোটি টাকার অধিক উন্নয়ন কাজ হয়েছে বলে প্রচার রয়েছে। এতে রাস্তাঘাট-ব্রীজ, কালর্ভাটের কাজ করা হয়েছে। উপজেলার ছনহরা, হাইদগাঁও, হাবিলাসদ্বীপ, দক্ষিণ ভূর্ষি, ধলঘাট, জঙ্গলখাইন, আশিয়া, কচুয়াই ইউনিয়নের বেশকিছু গ্রামীণ সড়কের বেহাল দশা হয়েছে। ছনহরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ষোড়শী বালা উচ্চ বিদ্যালয়, ছনহরা ইউনিয়ন পরিষদ ছাড়াও আশপাশে মসজিদ, মন্দির রয়েছে। প্রতিদিন স্কুল, কলেজের ছাত্র-ছাত্রী ছাড়াও এলাকার লোকজন ছনহরা জগৎ ভট্টচার্য্য সড়ক দিয়ে চলাচল করে থাকেন। চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতির সাবেক সিনিয়র সহ-সভাপতি ও ছনহরা ইউপির বাসিন্দা রনজিত কুমার মিত্র জানিয়েছেন, দেশে উন্নয়ন কাজ চলছে ঠিক, কিন্তু তাদের এলাকায় দৃশ্যমান কোন উন্নয়ন হচ্ছে না। দীর্ঘ ১৬ বছর ধরে জগৎ ভট্টচার্য্য সড়কে কোন ধরনের উন্নয়ন কাজ হয়নি। ফলে সড়কটি অকেজো হতে চলেছে। বর্ষা মওসুম ছাড়াও বিভিন্ন সময়ে এলাকার লোকজনকে বর্তমানে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ছনহরা ইউনিয়নের চেয়ারম্যান ও বিএনপি নেতা আবদুর রশিদ দৌলতী নিজেও ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন, ছনহরা এলাকায় তেমন কোন উন্নয়ন কাজ হয়নি। জগৎ ভট্টচার্য্য সড়কটি খুবই গুরুত্বপূর্ণ। এই সড়ক দিয়ে ভাটিখাইন, ছনহরা, পৌর সদর ও পার্শ্ববর্তী আশিয়া ইউনিয়নে যাওয়া যায়। তিনি উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট