চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

উখিয়ায় পাহাড়ের মাটিসহ ডাম্পার জব্দ

উখিয়া সংবাদদাতা

২৩ অক্টোবর, ২০১৯ | ১১:২৪ অপরাহ্ণ

উখিয়ায় রাতের আধাঁরে সরকারি পাহাড় অবৈধভাবে কেটে গাড়ি ভর্তি করে সরবরাহের সময় মাটিসহ একটি ডাম্পার জব্দ করেছে উপজেলা প্রশাসন। আজ বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী অভিযান চালিয়ে সোনার পাড়া কোট বাজার সড়কের রুমখা মনির মার্কেট এলাকা থেকে গাড়িটি জব্দ করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার জালিয়াপালংয়ের   জুম্মাপাড়া ও দক্ষিণ  পাইন্যাশিয়া   এলাকার অবৈধভাবে বনবিভাগের পাহাড়   কেটে ইনানীর শফি বিল এলাকায়  জামালের মালিকানাধীন ডাম্পার ও  পিকআপটি মাটি সরবরাহ করে আসছিল। প্রশাসনের হাতে জব্দকৃত ডাম্পারটি  মাটি খেকো জামালের বলে জানা গেছে।

সরেজমিনে দেখা যায়, উখিয়ায় চলছে নির্বিচারে পাহাড় কাটার প্রতিযোগিতা। সরকারি আইনকে অমান্য করে সংঘবদ্ধ মাটি খেকো চক্রটি অবৈধ ভাবে পাহাড়ের মাটি কেটে ট্রাক ডাম্পার  ও পিকআপ যোগে বিভিন্ন জায়গায় সরবরাহ করছে। এতে করে পরিবেশের মারাত্মক বিপর্যয়ের আশঙ্কা করছেন পরিবেশবাদী সংগঠন।

খোঁজখবর নিয়ে জানা যায়, বর্তমানে উপজেলার বিভিন্ন জায়গায় ব্যাপকহারে মাটি ভরাটের কাজ চলছে। দালান, বাড়িঘর ও দোকান, মার্কেট নির্মাণ করার জন্য জায়গা ভরাট করতে হাজার হাজার ফুট মাটি প্রয়োজন। এ সুযোগে কয়েকটি সিন্ডিকেট সরকারি পাহাড় কেটে  ভরাট কাজে মাটি  যোগান দিচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, উপজেলা প্রশাসনের কড়াকড়ি আরোপ থাকায় মাটি খেকো সিন্ডিকেট সদস্যরা  স্থানীয় বন বিভাগকে  ম্যানেজ করে রাতের বেলায় মাটি পাচার শুরু করেছে। ট্রাক  ডাম্পার ও পিকআপ যোগে মাটি ভর্তি করে কোট বাজার, মরিচ্যা, রত্নাপালং, রুমমা বাজার সহ  ইত্যাদি জায়গায় পাচার করে  লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।

পূর্বকোণ-কায়সার-রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট