চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

শারদীয় দুর্গোৎসবের নানা প্রস্তুতি

২৪ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২৭ পূর্বাহ্ণ

নাটক শারদীয়া মা এর মহরত : পূজা উদ্যাপন পরিষদ মহানগর শাখার প্রযোজনায় নাটক শারদীয়া মা এর মহরত অনুষ্ঠান গত ১৮ সেপ্টেম্বর পরিষদ কার্যালয়ে পরিষদের সভাপতি এড. চন্দন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে টিভি নাটক দীপক বৈদ্য’র নির্দেশনা ও পরিচালনায় শারদীয়া মা এর মহরত ও পান্ডুলিপি হস্তান্তর অনুষ্ঠান সম্পন্ন হয়। এতে প্রধান অতিথি ছিলেন মহানগর পূজা পরিষদের সাধারণ সম্পাদক প্রকাশ দাশ অসিত। যুগ্ম সম্পাদক হিল্লোল সেন উজ্জল এর পরিচালনায় বক্তব্য রাখেন পরিষদের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা অরবিন্দ পাল অরুণ, সহ-সভাপতি লায়ন আশীষ ভট্টাচার্য, অধ্যাপক অর্পণ কান্তি ব্যানার্জী, রানা বিশ্বাস, সুমন দেবনাথ, রত্নাকর দাশ টুনু, যুগ্ম সম্পাদক মিথুন মল্লিক, এড. নটু চৌধুরী, সিনিয়র সদস্য বাবুন ঘোষ বাবুল, বিপ্লব কুমার চৌধুরী, নিখিল ঘোষ, প্রদীপ কুমার শীল, সাংগঠনিক সম্পাদক সজল দত্ত, বিপ্লব সেন, অঞ্জন দত্ত, দোলন দেব, এড. টিপু শীল জয়দেব, সুকান্ত মহাজন টুটুল, দীপংকর দেবনাথ, এড. তপন কুমার দাশ, চন্দন কুমার পালিত, এড. গৌতম হাজারী, শিপ্রা চৌধুরী, প্রদীপ দাশ শম্ভু, অর্থি ভট্টাচার্য্য, নিউটন কান্তি দে, রুমকী সেনগুপ্তা, প্রিয়তোষ ঘোষ রতন, অরুণ রশ্মি দত্ত প্রমুখ।

আনোয়ারা সদর ইউনিয়ন পূজা পরিষদ : আনোয়ারা সদর ইউনিয়ন পূজা উদ্যাপন পরিষদের পরিচিতি সভা গত ২০ সেপ্টেম্বর আনোয়ারা বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি অজিত আইচের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক টিটু আইচ। পরিষদের সাংগঠনিক সম্পাদক সজীব দত্ত (সৌরভ) এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি মাস্টার দুলাল কান্তি দত্ত, নীরোদ বরণ নাথ, ডা. মৃদুল শীল, লিটন সিকদার, পরিষদ কর্মকর্তা মিনু রাণী দত্ত, মৌসুমী আইচ, প্রিয়লাল দত্ত, মাস্টার তরুণ ধর, সন্তোষ চক্রবর্ত্তী, মেকলেন মিত্র, অজিত শীল (মাইকেল), মাস্টার মিন্টু দে, শ্যামল চৌধুরী, এলভিন রায়, দীপক বিশ্বাস, স্বপ্না ধর, দেবাশীষ দত্ত, মিঠুন সর্দার, পংকজ সর্দার, নীলা শীল, সঞ্জয় নন্দী, সাজু মল্লিক প্রমুখ। সভায় আসন্ন শারদীয় দুর্গাপূজায় পরিষদের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়।
অনাথ সংহতি’র নতুন জামা বিতরণ : আসন্ন শারদীয় দুর্গোৎসবকে সামনে রেখে সনাতনী সমাজের অনাথ ও সুবিধাবঞ্চিত শিশুদের সাথে পুজোর আনন্দ ভাগ করে নিতে ‘অনাথ সংহতি’ এর উদ্যোগে অনুষ্ঠিত হয় ‘অনাথালয়ে শারদোৎসব কর্মসূচি-২০১৯’। সংগঠনটি হতদরিদ্র, দুস্থ ও অনাথ শিশুদের মুখে হাসি ফোটানোর জন্য এবার চট্টগ্রামের ৬টি অনাথ আশ্রমে এবার তাদের এই কর্মসূচি পালন করবে। ১ম পর্যায়ে গত ২০ সেপ্টেম্বর অনাথ সংহতি এর উদ্যোগে বিবেকানন্দ অনাথালয় ও রামগড়ে অনাথ শিশুদের মাঝে দুর্গাপূজা উপলক্ষে কাপড়, পাঞ্জাবি-পাজামা, চকলেট সহ নানা রকম উপহার বিতরণ করা হয়। এছাড়া এই অনাথাশ্রমে আশ্রিত অনাথদের জন্য ৪ থেকে ৫ মাসের খাদ্যসামগ্রী অর্থাৎ চাল, ডাল, আলু, তেল, লবণ, শিক্ষা সামগ্রী এবং অনাথদের শিক্ষা সহায়তা প্রদান করা হয়েছে। বিবেকানন্দ অনাথালয়ে এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবেকানন্দ অনাথালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি রামেশ্বর শীল। অনাথ সংহতি’র সদস্য দেবরাজ সেনগুপ্তের সঞ্চালনায় এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের মুখপাত্র সুদীপ্ত শেখর দাশ, অনাথালয়ে শারদোৎসবের সমন্বয়ক রঞ্জন সেন।

রামগড় : অনাথ সংহতির উদ্যোগে রামগড়ের বিবেকানন্দ অনাথালয়ের শিশুদের মাঝে দুর্গাপূজা উপলক্ষে নতুন কাপড়, পাঞ্জাবি-পাজামা, চকলেট সহ নানা রকম উপহার বিতরণ করা হয়। এ ছাড়া এই অনাথাশ্রমে আশ্রিত অনাথদের জন্য ৪ থেকে ৫ মাসের খাদ্যসামগ্রী অর্থাৎ চাল, ডাল, আলু, তেল, লবণ, শিক্ষা সামগ্রী এবং অনাথদের শিক্ষা সহায়তা প্রদান করা হয়েছে। বিবেকানন্দ অনাথালয়ে এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবেকানন্দ অনাথালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি রামেশ্বর শীল। অনাথ সংহতি’র সদস্য দেবরাজ সেনগুপ্তের সঞ্চালনায় এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের মুখপাত্র সুদীপ্ত শেখর দাশ, অনাথালয়ে শারদোৎসবের সমন্বয়ক রঞ্জন সেন। এ সময় উপস্থিত ছিলেন অনাথ সংহতি’র সংগঠক রাসেল রায় চৌধুরী, ডা. ছোটন কান্তি চৌধুরী, বিজন কুমার দে, সৌরভ চৌধুরী, ওম প্রকাশ ধর, সৌমেন চৌধুরী, বিজয় ধর, রাজীব পাল, অরুপ সেন, বন্ধন সেনগুপ্ত, আশীষ ধর, আশুতোষ চক্রবর্তী, অর্নব দাশ, শুভাশীষ দাশগুপ্ত ও রঞ্জয় বিশ্বাস সুমন প্রমুখ।

চন্দনাইশ : আসন্ন দুর্গাপূজা উলক্ষে নিরাপত্ত্বা ও আইন শৃঙ্খলা বিষয়ে চন্দনাইশে পুলিশের সাথে উপজেলা পূজা উদযাপন পরিষদের এক মতবিনিময় সভা গত ২১ সেপ্টেম্বর সম্পন্নœ হয়। চন্দনাইশ থানার পুলিশ পরিদর্শক কেশব চক্রবর্তীর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন, আনোয়ারা সার্কেলের সহকারী পুলিশ সুপার মফিজ উদ্দিন।
বক্তব্য রাখেন, চন্দনাইশ উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি উপজেলার হাশিমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলমগীরুল ইসলাম চৌধুরী,বরকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাবিবুর রহমান,উপজেলা পূজা উদযাপন পরিষদ নেতা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বলরাম চক্রবর্তী,কাঞ্চনাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুজিবুর রহমান, বৈলতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এডভোকেট আনোয়ারুল মোস্তফা দুলাল, সাতবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আহমদুর রহমান, পূজা উদযাপন পরিষদ নেতা অরুপ রতন চক্রবর্তী, দোহাজারী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষ্ণু যশা চক্রবর্তী প্রমুখ মতবিনিময় সভায় বক্তব্য রাখেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট