চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

বৃষ্টি বেড়ে কমবে গরম

নিজস্ব  প্রতিবেদক

২ সেপ্টেম্বর, ২০২৩ | ১:০০ অপরাহ্ণ

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় নগরীতে বৃষ্টি বেড়ে কমবে ভ্যাপসা গরম। যদিও নগরীতে গতকাল শুক্রবার বেলা ১২টার দিকে হয়ে যাওয়া এক পশলা বৃষ্টিতে স্বস্তির বদলে বেড়ে গেছে তাপমাত্রা। আজ চট্টগ্রামের বিভিন্ন স্থানে বৃষ্টির সাথে সাথে ভ্যাপসা গরমেরও আভাস রয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর সক্রিয়তা কমে যাওয়ায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির প্রবণতা কিছুটা কমেছে। তবে আজ শনিবার থেকে আগামী দিনগুলোতে ধীরে ধীরে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। এতে ভ্যাপসা গরম ও দেশের বিভিন্ন স্থানে চলমান তাপপ্রবাহ দূর হতে পারে।

 

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

 

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ / দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে ২৫-২৫ কি. মি বেগে অথবা আরো অধিক বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস।

 

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয়: আজকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৩৬ মিনিটে।

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ১ টা ১৬ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৮ টা ৪ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ১ টা ২৮ মিনিট এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৮ টা ৩০ মিনিটে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট