চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

২২ লাখ বৃক্ষরোপণ করবে চট্টগ্রাম জেলা প্রশাসন

নিজস্ব প্রতিবেদক

৭ জুন, ২০২৩ | ১২:১১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলায় ২২ লাখ বৃক্ষরোপণের কর্মসূচি নিয়ে এক বিশেষ জুম সভার আয়োজন করে জেলা প্রশাসন। মঙ্গলবার (৬ জুন) উক্ত জুম সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, চট্টগ্রামের ১৫টি উপজেলায় ১৯১টি ইউনিয়ন রয়েছে। আসন্ন বর্ষা মৌসুমে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি ইউনিয়নে কমপক্ষে ১০,০০০ বিভিন্ন ধরনের ফলজ-বনজ-ঔষধি-নান্দনিক বৃক্ষের চারা রোপন করা হবে। আর চট্টগ্রাম মহানগরে মোট ২,০০,০০০টি (দুই লক্ষ) অনুরূপ গাছের চারা লাগানো হবে। এ হিসেবে আগামী আগস্ট মাসের আগেই ২২ (বাইশ) লক্ষ বৃক্ষরোপণের টার্গেট পূরণ নিয়ে জেলা প্রশাসন কাজ করবে। এছাড়াও উপকূলীয় উপজেলায় বনায়নের জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারগণকে নির্দেশ দেন জেলা প্রশাসক।

সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান। জুম সভাতে আরও সংযুক্ত ছিলেন চট্টগ্রাম জেলার ১৫টি উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনাররা (ভূমি) এবং মহানগরের ৬টি সার্কেলের সহকারী কমিশনার (ভূমি)।

জেলা প্রশাসক আরও বলেন, কদমতলী, বটতলী, খেজুরতলা, আমবাগান, নিমতলা বা যে কোন গাছের নামে চট্টগ্রামের যে সকল এলাকা রয়েছে সেসব এলাকায় অনুরুপ বৃক্ষরোপণ করে এলাকার নামের সার্থকতা ফিরিয়ে আনা হবে। স্কুল-কলেজ প্রাঙ্গনে বিভিন্ন ধরণের বৃক্ষরোপণ করতে হবে। অবৈধ দখলে থাকা সরকারের খাস জমি উদ্ধার করে সেখানে বনায়নের ব্যবস্থা করতে হবে। আশ্রয়ণ প্রকল্পের জায়গায়, বাড়ির আঙ্গিনায় এবং পতিত জমিতে ফলজ বৃক্ষ রোপণ করলে তা মৌসুমী ফলের চাহিদা মেটাবে। বিভিন্ন অনুষ্ঠানে পুরস্কার হিসেবে গাছের চারা দেওয়ারও পরামর্শ দেন জেলা প্রশাসক।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট