চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বার্ন হাসপাতাল প্রকল্প: সরে যাচ্ছেন বাসিন্দারা

নিজস্ব প্রতিবেদক

১৯ মার্চ, ২০২৩ | ৫:০৭ অপরাহ্ণ

অবশেষে বিশেষায়িত বার্ন হাসপাতালের প্রকল্প এলাকা ছাড়তে শুরু করেছেন অবৈধভাবে বসবাস করা বাসিন্দারা। একই সঙ্গে গোঁয়াছি বাগান এলাকা থেকে বাসিন্দারা নিজেদের কাঁচা ঘর ভাঙতে শুরু করেছেন। কেউ কেউ ঘরের আসবাবপত্রও অন্যত্র সরিয়ে নিচ্ছেন। গতকাল গোঁয়াছি বাগান এলাকায় গিয়ে এমন চিত্র দেখা গেছে। এর আগে গতকাল দৈনিক পূর্বকোণে বিশেষায়িত বার্ন হাসপাতালের জন্য ‘গলার কাঁটা অবৈধ বসতি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর আরও তড়িৎ গতিতে অবৈধভাবে থাকা এসব বসতঘর সরাতে শুরু করেন বাসিন্দারা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যেই সবকিছু খালি করে প্রকল্পের জন্য চীনের প্রকৌশলীদের জায়গা বুঝিয়ে দেওয়া হবে। যেখানে খুব শীঘ্রই কাজ শুরু করবেন সংশ্লিষ্টরা। সরেজমিনে দেখা যায়, গতকাল দুপুরে একাধিক বাসিন্দা স্বেচ্ছায় নিজেদের কাঁচাঘর ভাঙছেন। কেউ কেউ নিজেদের আসবাবপত্র অন্যত্র সরিয়ে নিতে কাজ করে যাচ্ছেন। আবার আসবাবপত্র অন্যস্থানে নিয়ে যেতে পিকআপ ও ভ্যানগাড়িতেও তুলতে দেখা যায় অনেককে।

 

প্রসঙ্গত : ২০১৪ সালেই চট্টগ্রামে বিশেষায়িত বার্ন হাসপাতাল নির্মাণের জন্য এগিয়ে আসে বন্ধুরাষ্ট্র চীন। প্রথম দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গণেই বিশেষায়িত বার্ন হাসপাতালটি নির্মাণের কথা থাকলেও জায়গা সংকটের কারণে ফিরে যায় দেশটি। এ নিয়ে বহুবার চলে

আলোচনা। গেল বছর শেষবারের মতো গোঁয়াছি বাগানের আলোচ্য স্থানটিতে হাসপাতালটি স্থাপনে সম্মতি জানায় চীন। ইতোমধ্যে দেশটির প্রকৌশলীরা এসে প্রকল্পের জায়গা পরিমাপসহ হাসপাতালের নকশাও চূড়ান্ত করেছেন। একাধিকবার বৈঠক শেষে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে গত ১১ মার্চ কার্যবিবরণী চুক্তিও করে চীন।
হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, প্রকল্পের জন্য নির্ধারিত স্থানে হাসপাতালের প্রায় দু’শ কর্মচারীসহ বহিরাগত মিলিয়ে অন্তত তিন শতাধিক অবৈধ বসতঘর রয়েছে। যাদের সরে যেতে একাধিকবার নোটিশ প্রদান করা হয়। সর্বশেষ প্রদত্ত নোটিশে আগামীকাল ২০ মার্চের মধ্যে সরে যেতে নির্দেশ দেওয়া হয়।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট