চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ব্যস্ততম ৩ জংশনে হবে ইউলুপ

সুমন শাহ, আনোয়ারা সংবাদদাতা

৩০ জানুয়ারি, ২০২৩ | ১১:৩৫ পূর্বাহ্ণ

যানজট নিয়ন্ত্রণ ও চলাচল নির্বিঘ্ন করতে সড়ক ও জনপথ বিভাগের উদ্যোগে দ্রুত গতিতে এগিয়ে চলছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল সংযোগ সড়কের কাজ। পাশাপাশি এগিয়ে চলছে সৌন্দর্য বর্ধনের কাজও। আগামী ফেব্রুয়ারির মধ্যে যান চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে সড়কটি।

 

 

জানা যায়, টানেল সংযোগ সড়কে বর্তমানে দুটি কালভার্ট নির্মাণের কাজ চলমান। ২১টি কালভার্টের মধ্যে ১৯টির নির্মাণ কাজ আগেই শেষ হয়েছে। চলতি মাসে বড় উঠান এলাকায় একটি এবং ফ্রেব্রুয়ারির মধ্যে চাতরী এলাকায় অবস্থিত আরেকটি কালভার্টের নির্মাণ কাজ শেষ হবে। পরে টানেল উদ্বোধনের সাথে মিল রেখে সড়কটি উদ্বোধন করা হবে।

 

 

সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এবং ছয়লেন সড়কের প্রকল্প পরিচালক সুমন সিংহ বলেন, ছয়লেনের মধ্যে চার লেনের কাজ প্রায় শেষ। এখন চলছে সৌন্দর্যবর্ধনসহ আনুষঙ্গিক কিছু কাজ। গাড়ি চলাচল নির্বিঘ্ন করতে তিনটি সংযোগস্থলে তৈরি হচ্ছে ৩টি গোল চত্বর। এতে সড়কটি একদিকে দৃষ্টিনন্দন হবে, অন্যদিকে যান চলাচলও নিরাপদ হবে।

 

 

চাতরী চৌমুহনীর কাছে টানেলের মূল সড়ক ও সংযোগ সড়কের মিলনস্থল, কালা বিবির দিঘী মোড় এবং শিকলবাহা ওয়াই জংশন, এই তিনটি সংযোগস্থলে গোল চত্বর নির্মাণ করা হচ্ছে। প্রায় ১০০ ফুট ব্যাসের এ চত্বরে গাড়িগুলো সহজের টার্ন নিতে পারবে। ফলে যানজট বা দুর্ঘটনার ঝুঁকি কম থাকবে।

 

 

এদিকে সংযোগ সড়কে ৩ লেনে ভাগ করে মাঝে বড় ডিভাইডার রাখা হচ্ছে। মূল কাজ শেষ হওয়ার পর আগামী বছর সৌন্দর্য বর্ধনের জন্য ডিভাইডারের খালি জায়গায় গাছ ও ঘাস লাগানো হবে। এছাড়া ব্যস্ততম ৩ জংশনে তৈরি করা হবে ইউলুপ।

পূর্বকোণ/আরএ

 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট