চট্টগ্রাম শনিবার, ২৫ মার্চ, ২০২৩

১২ জানুয়ারি, ২০২৩ | ৩:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শোষণ মুক্তির সংগ্রামে মাস্টারদা সূর্যসেন অনুপ্রেরণা হয়ে থাকবে

বৃটিশবিরোধী লড়াইয়ের অগ্রনায়ক মাস্টারদা সূর্যসেন ও তাঁর সহযোদ্ধা বিপ্লবী তারকেশ্বর দস্তিদারের ৯০ তম ফাঁসি দিবস স্মরণে নগরীর জেএমসেন হলে পুস্পস্তবক অর্পণ করেছেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন চট্টগ্রাম জেলা পাঠচক্রের নেতৃবৃন্দ।

 

আজ বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এ পুষ্পস্তবক অর্পণ করা হয়।

 

এ সময়ে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের চট্টগ্রাম পাঠচক্র ফোরামের সমন্বয়ক সত্যজিৎ বিশ্বাস, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের আহবায়ক এ্যানি চৌধুরী, পথিকৃৎ পাঠাগারের সভাপতি ও এডভোকেট বিশুময় দেব ও বিহঙ্গ শিশু কিশোর সংগঠনের সদস্য শ্রীকান্ত বিশ্বাস।

 

সভায় বক্তারা বলেন, ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে মাস্টারদা সূর্যসেন সেদিন যে স্বপ্নের জন্য লড়াই করেছিলেন তা আজও পূরণ হয়নি। পুরো দুনিয়াব্যাপী সাম্রাজ্যবাদী পুঁজি দেশে দেশে যুদ্ধ, অনাহার, বেকারত্ব, ক্ষুধা চাপিয়ে দিয়েছে। শ্রমজীবী জনগণের সকল গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়ে নির্মম শ্রম শোষণ চালাচ্ছে। আমাদের দেশও তার ব্যতিক্রম নয়। আজ বৃটিশ শোষকের পরিবর্তে দেশীয় পুঁজিপতিরা সাম্রাজ্যবাদীদের সাথে মিলে শোষণ লুটপাট চালাচ্ছে। জনগণের ভোটের অধিকার, শ্রমিকের ন্যায্য মজুরি, ট্রেড ইউনিয়ের অধিকার তারা কেড়ে নিয়েছে। সূর্যসেন এই সমাজ কল্পনা করেননি। সূর্যসেনের সংগ্রামের প্রতি তখনই শ্রদ্ধা জানানো হবে যদি আমরা গণতান্ত্রিক ও শোষণমুক্ত সমাজের লড়াইকে এগিয়ে নিতে পারি।

 

সবশেষে বিহঙ্গ সংগঠনের সদস্য মোহাম্মদ রাব্বি মাস্টারদা সূর্যসেনের লিখা চিঠি ‘বিদায় বাণী’ পাঠ করেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট