চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইছানগর প্রাথমিক বিদ্যালয়ে জলাবদ্ধতা

ডেঙ্গু আতঙ্কে সন্তানদের স্কুলে পাঠাচ্ছেন না অভিভাবকরা

নিজস্ব সংবাদদাতা, কর্ণফুলী

৬ আগস্ট, ২০১৯ | ১:৩৭ পূর্বাহ্ণ

কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের ইছানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কমে গেছে শিক্ষার্থী উপস্থিতির হার। স্কুলের আঙ্গিনা ও ক্লাসরুমে বৃষ্টির পানি জমে মশার প্রজনন ক্ষেত্রে পরিণত হওয়ায় ডেঙ্গু আতঙ্কে সন্তানদের স্কুলে পাঠাতে চাইছেন না অভিভাবকরা। মশা নিধনে প্রশাসন কোন উদ্যোগ না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা।
জানা যায়, বর্ষা মৌসুম আসলে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের দুর্ভোগের শেষ থাকে না। বৃষ্টি হলেই বিদ্যালয়ের আঙ্গিনায় ও ক্লাসরুমে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। স্কুল পরিচালনা কমিটি জলাবদ্ধতা ঠেকানোর নানান উদ্যোগ হাতে নিলেও প্রশাসনের উদ্যোগ না থাকায় শিক্ষার্থীদের এ অবর্ণনীয় দুর্ভোগ কাটছে না। এবার যুক্ত হয়েছে ডেঙ্গু আতঙ্ক। তৌহিদ নামে এক অভিভাবক জানিয়েছেন, কয়েকদিন ধরে সারাদেশে ডেঙ্গুর ভয়াবহতা বেড়েছে। এ কারণে গত ২/৩ দিন ধরে সন্তানদের স্কুলে পাঠাতে ভরসা পাচ্ছি না। মূলত স্কুলের জলাবদ্ধ পরিবেশে ডেঙ্গুর ঝুঁকির কারণেই সন্তানদের স্কুলে পাঠাতে আতঙ্কবোধ করছি। আজিজুর রহমান নামে এক অভিভাবক বলেন, জলাবদ্ধতা কাটিয়ে উঠতে না পারলে ডেঙ্গু পরিস্থিতির অগ্রগতি না হওয়া পর্যন্ত বিদ্যালয় বন্ধ রাখা উচিত।
ডেঙ্গু আতঙ্কে স্কুলে উপস্থিতির হার কিছুটা কমেছে স্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শামীম উদ্দিন চৌধুরী জানান, এ বিষয়ে ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে জানিয়েছি। তবে এখনো পর্যন্ত কোন ব্যবস্থা নেয়া হয়নি। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি পানিতে সকাল বিকেল দুইবার ব্লিচিং পাউডার ছিটানোর ব্যবস্থা করেছেন। পরিস্থিতির উত্তরণ না ঘটলে শিক্ষার্থী উপস্থিতি শূন্যের কোটায় নেমে যেতে পারে।
স্কুল পরিচালনা কমিটির সভাপতি শাহেদুর রহমান শাহেদ জানান, ৪ আগস্ট অভিভাবকরা আমার বাসায় এসে ক্ষোভ প্রকাশ করেছেন। কিন্তু প্রশাসনের সহায়তা না পেলে ব্যক্তির পক্ষে এসব সমস্যা সমাধান সম্ভব নয়।
এ বিষয়ে জানতে চাইলে কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ দৈনিক পূর্বকোণকে জানান, শিক্ষার্থী ও অভিভাবকদের আতঙ্ক কমাতে বিদ্যালয়ে একটি মশক নিধন কর্মসূচি পালন করব এবং করণীয় ব্যবস্থা নেব।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট