চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ছোট যান-রুট বাড়াতে আবদার!

নাজিম মুহাম্মদ

৩০ জুন, ২০২২ | ১০:৪৪ পূর্বাহ্ণ

অনেকটা নীরবেই ছোট গণপরিবহণ নির্ভর হয়ে পড়েছে বন্দরনগরী চট্টগ্রাম। ট্যাক্সি, টেম্পো আর হিউম্যান হলারের মতো ছোট ছোট যানবাহনের দাপটে নগরীতে একদিকে যানজট বাড়ছে। অন্যদিকে, গোটা পরিবহন ব্যবস্থায় বিশৃঙ্খলা বিরাজের জন্য এ ধরণের যানবাহন স্থায়ী সমস্যা তৈরি করছে। এমন নৈরাজ্যের মধ্যেই সরবরাহকারী প্রতিষ্ঠান ও মালিক সমিতির নেতারা নগরীতে আরও ছোট যানবাহনের রুট পারমিট দেয়ার আবেদন করেছেন। নিয়মিত ধর্না দিচ্ছেন প্রশাসনের দপ্তরে। বিশেষজ্ঞদের অভিমত, চট্টগ্রামের মতো মেগা সিটিতে বড় গণপরিবহনের (বেশি আসনের বাস) সংখ্যা বাড়ানোর বিকল্প নেই। একটা সিটির পরিবহন ব্যবস্থা কতোটা সুশৃঙ্খল, নিরাপদ এবং একইসঙ্গে সৌন্দর্যময় তা সেই শহরের বড় গণপরিবহন ব্যবস্থার দিকে তাকালেই বোঝা যায়। যেটি বন্দর নগরী চট্টগ্রাম শহরে অনুপস্থিত। বিশেষজ্ঞগণ, যানজট কমাতে ছোট যানবাহন কমানোর উপর জোর দিয়েছেন। একইসঙ্গে নগরীকে বড় গণপরিবহন নির্ভর করার পরামর্শ দিয়ে কোম্পানিভিত্তিক বাস সার্ভিস গড়ে তোলার পরামর্শ দিয়েছেন।
যানজট কমাতে বিশ্বের বিভিন্ন দেশে সড়কে ছোট যানবাহন কমিয়ে বাস বাড়ানো হচ্ছে। রাজধানী ঢাকা শহরেও বাস বাড়ানোর দিকে নজর দেয়া হচ্ছে। এ অবস্থায় নগরীতে ছোট যানবাহন বাড়ানোর সুপারিশ করেছে নগর যাত্রী ও পণ্য পরিবহন কমিটির (আরটিসি) উপ ও রিভিউ কমিটি। গত ২৩ মে নগর পুলিশ কমিশনার কার্যালয়ে অনুষ্ঠিত আরটিসির সভায় নতুন করে আরো ৪৭১টি হিউম্যান হলার ও ৪৫৮টি অটো টেম্পোর রুট পারমিটের আবেদন করা হয়েছে। একইসঙ্গে টেম্পো চলাচলের জন্য আরো ১৯টি নতুন রুটের আবেদন জমা পড়ে। তবে আরটিসি সভাপতি নগর পুলিশ কমিশনার এসব আবেদন স্থগিত রেখেছেন। সভায় তিনি বলেন, গণপরিবহনে শৃঙ্খলা আনতে, যাত্রীসেবা নিশ্চিত করতে এবং যানজট স্বাভাবিক রাখতে বিদ্যমান রুটে বাস ও মিনিবাস পরিচালনা পদ্ধতি চালু করা প্রয়োজন।
আরটিসির সভায় পুলিশ কমিশনার বলেন, কোম্পানিভিত্তিক বাস সেবা চালু করা হলে একদিকে গণপরিবহনে অসুস্থ প্রতিযোগিতা বন্ধ হবে অন্যদিকে যানজট স্বাভাবিক থাকবে। রুটিনভিত্তিক যানবাহন জরিপ কাজ শেষ হবার পর এসব আবেদনের বিষয়ে বিবেচনা করা হবে। গত সোমবার থেকে শুরু হয়েছে গণপরিবহণ জরিপ।
আরটিসি সূত্রে জানায়, নগরীর ১৮টি রুটে ১৫৪৫টি বাস চলাচলের অনুমোদন থাকলেও বর্তমানে ১০৪০টি বাস চলাচল করছে। গত ২৩ মে অনুষ্ঠিত আরটিসির সভায় ১০টি রুটে আরো ১৮৭টি বাস চলাচলের অনুমোদনের প্রস্তাব দিয়েছে রিভিউ কমিটি। একইভাবে ১৮টি রুটে ১৪৫৬টি হিউম্যান হলারের স্থলে চলাচল করছে ৯৫৯টি। আরটিসির সভায় ৪৭১টি হিউম্যান হলারের রুট পারমিট এবং ১১৫টি সম্পূর্ণ নতুন করে রুট পারমিট দেয়ার আবেদন করেছে। ২১টি রুটে ২৩৯৭টির স্থলে ১৮৩৯টি অটোটেম্পো চলাচল করছে। আরো ৪৫৮টি অটোটেম্পার রুট পারমিটের আবেদন জমা পড়েছে। নতুন করে আরো ১৯টি অটোটেম্পোর রুট বাড়াতেও আবেদন করেছে রিভিউ কমিটি। আবেদনের তালিকা থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, হিউম্যান হলার আর অটে টেম্পোর সংখ্যা এবং রুট বাড়াতে সুপারিশ করেছে রিভিউ কমিটি। আমদানিকারক প্রতিষ্ঠান ও মালিক সমিতির নেতারা ছোট যানবাহন বাড়াতে আগ্রহী বেশি।
প্রতিটি রুটে পারমিট খালি থাকার কথা বলা হলেও বাস্তবতা হচ্ছে ভিন্ন। অনুমতিপ্রাপ্ত রুটগুলোতে যানবাহন চলাচলের নিয়ম মানেন না অনেক গাড়ির মালিক। এক রুটের গাড়ি চলছে অন্যরুটে। অধিকাংশ হিউম্যান হলারের কোম্পানির সাথে চেসিসের মিল নেই।
নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী সুভাষ বড়ুয়া বলেন, ছোট গাড়ি যতই বাড়বে যানজট ততই প্রকট আকার ধারণ করবে। গণপরিবহনের বাস বাড়ানো না হলে সমস্যা দিন দিন বাড়বে। ছোট যানবাহন বাড়লে গাড়ির গতি কমবে। মানুষের কর্মঘণ্টা নষ্ট হবে। গণপরিবহনের ক্ষেত্রে বাস খুবই গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, যারা হিউম্যান হলার কিংবা অটো টেম্পোর মত ছোট যানবাহন বাড়ানোর কথা বলছে তাদের মাঠ পর্যায়ের কোন সমীক্ষা নেই। ইচ্ছেমতো কথা বলছে। ট্রাফিক ডিমান্ড ম্যানেজমেন্ট (টিডিএম) অনুয়ায়ী সড়কে ছোট গাড়ি বাড়ানো ভুল।
পার্কিং নেই, রুট পারমিট বাড়ানোর আবেদন : চট্টগ্রাম কলেজ হোস্টেল গেট থেকে গণি বেকারি, কাজীর দেউড়ি, আগ্রাবাদ বাদামতলী ডানে মোড় হয়ে বড়পুল পর্যন্ত ১৭ রুটে ৩০টি হিউম্যান হলার চলাচলের পারমিট রয়েছে। চট্টগ্রাম কলেজ হোস্টেল এলাকা বলা হলেও বাস্তবে প্যারেড কর্নারের পশ্চিম, উত্তর কোন সড়কেই অস্থায়ী স্ট্যান্ড সৃষ্টি হিউম্যান হলারগুলো যাত্রী উঠানামা করে। এতে সেখানে দিনভর যানজট লেগে থাকে। পার্কিংয়ের জায়গা না থাকলেও ওই রুটে আরো ৩০টি হিউম্যান হলারের রুট পারমিটের আবেদন করেছে আমদানিকারক প্রতিষ্ঠান লিটন মোটর্সের ব্যবস্থাপনা পরিচালক। কিন্তু বাস-মিনিবাস হিউম্যান হলার মালিক সমিতির সভাপতির দাবি ৩০টি নয় ৭০টি হিউম্যান হলার চালানোর অনুমতি দিতে হবে। অন্যদিকে, ২১টি রুটে ২৩৯৭টির স্থলে ১৮৩৯টি অটোটেম্পো চলাচল করছে। আরো ৪৫৮টি অটোটেম্পার রুট পারমিটের আবেদন জমা পড়েছে। অটোটেম্পো শ্রমিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক ২১ টির বাইরে আরো ১৯টি নতুন রুটের আবেদন করেছেন।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট