চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মরদেহ সংরক্ষণে কাটছে সংকট

ইমাম হোসাইন রাজু

২৭ জুন, ২০২২ | ১১:১৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে মরদেহ সংরক্ষণ নিয়ে ফ্রিজের সংকট বহুদিনের। সম্প্রতি সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোর ভয়াবহ দুর্ঘটনায় মৃতদের দেহ সরক্ষণে ফ্রিজে বিষয়টি আরও স্পষ্ট হয়ে সামনে আসে। তাতে মারাত্মক হিমশিম খেতে হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও। তবে আশার কথা হচ্ছে- সেই সংকট শেষ পর্যন্ত কেটে যাচ্ছে। অবশেষে মরদেহ সংরক্ষণের জন্য চমেক হাসপাতালে আধুনিকমানের নতুন আরও দুটি ফ্রিজ বরাদ্দ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। ইতোমধ্যে দুটি ফ্রিজই হাসপাতালে এসে পৌঁছেছে, যা কিছুদিনের মধ্যেই প্রতিস্থাপন করা হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা যায়, স্বাস্থ্য অধিদপ্তরের সেন্ট্রাল মেডিকেল স্টোর ডিপার্টমেন্ট বা সিএমএসডি থেকে ক্রয় করা অত্যাধুনিক দুটি ফ্রিজ চলতি মাসের ১৫ জুন চট্টগ্রামে এসে পৌঁছায়। বরাদ্দ পাওয়া দুটি ফ্রিজের মূল্য প্রায় অর্ধকোটি টাকা। ইতোমধ্যে ফ্রিজ দু’টি হাসপাতালের জরুরি বিভাগের পাশে রাখা হয়েছে। যা স্থাপনও করা হবে জরুরি বিভাগের অংশেই।

চমেক হাসপাতাল সূত্রে জানা যায়, পূর্বে ১২টি মরদেহ রাখার জন্য হাসপাতালে দুটি ফ্রিজ রয়েছে। কিন্তু সম্প্রতি সীতাকুণ্ডের ভয়াবহ দুর্ঘটনায় লাশের সংখ্যা বেড়ে যাওয়ায় মরদেহ রাখা নিয়ে একপ্রকার হিমশিম খেতে হয়। ফ্রিজ না থাকায় প্রথম কয়েকদিন স্বাভাবিকভাবেই রাখতে হয় মরদেহগুলোকে। এছাড়া অন্যত্রে নিয়েও লাশ রাখতে হয়েছে। অন্যদিকে, দুটি ফ্রিজের মধ্যে একটি ফ্রিজের গ্যাসজনিত সমস্যা দেখা দেয়। তাতে করে মরদেহ রাখা নিয়ে আরও কঠিন পরিস্থিতিতে পড়তে হয়।

 

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের উপ-পরিচালক ডা. অং সুই প্রু মারমা পূর্বকোণকে বলেন, ‘সিএমএসডি থেকে নতুন আরও দুটি ফ্রিজ পাওয়া গেছে। ইতোমধ্যে ফ্রি দুটি বসানোর জন্য জায়গা নির্ধারণ করে দেয়া হয়েছে প্রকৌশলীদের। তারা বিষয়টি দেখছেন, খুব শীঘ্রই দুটি ফ্রিজ বসানোর কাজ শেষ হয়ে যাবে। ফলে বাড়তি মরদেহ রাখা নিয়ে কোন সমস্যায় পড়তে হবে না।’

হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন, নতুন করে দুটি ফ্রিজ বরাদ্দ পাওয়ায় এখন থেকে মরদেহ রাখা নিয়ে সমস্যায় পড়তে হবে না। তাছাড়া নতুন ফ্রিজ আসার সঙ্গে সঙ্গে ত্রুটি থাকা পুরোনো ফ্রিজটিও সচল করা হয়েছে। ফলে সবগুলো ফ্রিজই এখন সচল রয়েছে। সবমিলিয়ে এখন ২৪টি মরদেহ সংরক্ষণ সম্ভব হবে।

পূর্বের একটি ফ্রিজ ত্রুটি ছিল উল্লেখ করে হাসপাতালের উপ-পরিচালক ডা. অং সুই প্রু মারমা আরও বলেন, ‘যে ফ্রিজটির ত্রুটি ছিল, সেটিও মেরামত করা হয়েছে। এখন সেটিও সচল হয়েছে। ফলে নতুন এবং পুরাতন মিলিয়ে চারটি ফ্রিজে সর্বমোট ২৪টি মরদেহ রাখা যাবে।’

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট