চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ডে আরও এক একর পাহাড় কেটে সাবাড়, স্কেভেটর জব্দ

সীতাকুণ্ড সংবাদদাতা

১৭ মে, ২০২২ | ১০:২৫ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল ছলিমপুরে পাহাড় দখল ও কাটার সাথে জড়িতদের ধরতে অভিযান চালিয়েছে প্রশাসন। মঙ্গলবার (১৭ মে) বিকেলে সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম এ অভিযান চালান। এসময় ম্যাজিস্ট্রেট ও পুলিশ দেখে ভূমি দস্যুরা পালিয়ে গেলেও পাহাড় কাটায় ব্যবহৃত ৩টি স্কেভেটর জব্দ করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার জঙ্গল সলিমপুর মৌজার বিভিন্ন অংশের সরকারি হাজার হাজার একর পাহাড় দখল শেষে সেসব কেটে প্রতিদিনই নতুন নতুন প্লট তৈরি করে যাচ্ছে প্রভাবশালী ভূমিদস্যুরা। মঙ্গলবারও একইভাবে পাহাড় কাটছিলো বিভিন্ন চক্র। এ বিষয়ে খোঁজ নিয়ে সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম জানতে পারেন গত কয়েকদিন ধরে চক্রটি বায়েজিত লিংক রোডের পাশে বিশাল একটি পাহাড় ঘিরে ভেতরেস্কেভেটর দিয়ে কেটে সমতল করছে। এছাড়াও বিভিন্ন স্থানে কৌশলে পাহাড় কাটছে ভূমিদস্যুরা।

এসব তথ্যে নিশ্চিত হয়ে মঙ্গলবার বিকাল ৪টায় সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম সেখানে অভিযান পরিচালনা করেন। এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ দেখে ভূমিদস্যুরা পাহার কাটায় ব্যবহৃত ৩টি স্কেভেটর ফেলে পালিয়ে যায়। শেষে ম্যাজিস্ট্র্রেট স্কেভেটরগুলো জব্দ করে গাড়িতে করে তুলে নিয়ে আসেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম জানান, জঙ্গল সলিমপুরের পাহাড়ে আগেও অভিযান চালানো হয়েছে। কিন্তু ভূমিদস্যুরা পাহাড় দখল ও কাটা বন্ধ করেনি। কৌশলে তারা পাহাড় কেটে চলেছে। গত কয়েকদিন ধরে একটি প্রভাবশালী চক্র জঙ্গল সলিমপুর মৌজায় ফৌজদারহাট-চট্টগ্রামের বায়েজিত লিংক রোডের পাশে পাহাড় কাটছিলো। এই খবর নিশ্চিত হয়ে এখানে অভিযানকালে পরিচালনা করি।

অভিযানকালে দেখা যায়, ভূমিদস্যু চক্রটি একটি বিশালাকার জায়গা দখল করে ইতিমধ্যেই এক একরের মতো পাহাড় কেটে সাবাড় করে ফেলেছে। আরো পাহাড় কাটা হচ্ছিল। বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ৩ ঘণ্টার এ অভিযানকালে আমি পাহাড় কাটায় ব্যবহৃত ৩টি স্কেভেটর জব্দ করে নিয়ে আসি।

তিনি বলেন, এ পাহাড় কাটায় জড়িতকে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। জড়িতদের নাম পরিচয় খুঁজে বের করে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।

 

পূর্বকোণ/সৌমিত্র/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট