চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

গরমে অতিষ্ঠ জনজীবন

নিজস্ব প্রতিবেদক

১৭ মে, ২০২২ | ৭:৪৪ অপরাহ্ণ

গরমে অতিষ্ঠ জনজীবন। এ গরমে শুধু মানুষই নয়, হাঁসফাঁস করছে পশুপাখিও। ঘূর্ণিঝড় অশনির পর কয়েক দিন টানা বৃষ্টি হলেও চট্টগ্রামে আবারো কমেছে বৃষ্টির প্রবণতা। চট্টগ্রামে আবার বাড়তে শুরু করেছে তাপমাত্রা। এদিকে শুরু হয়েছে জ্যৈষ্ঠ মাস। আবহাওয়ার পরিবর্তনের কারণে এ গরমে অসুস্থ হয়ে পড়ছে শিশুসহ সব বয়সের মানুষ। প্রায় সব ঘরেই এখন লেগে আছে জ্বর, সর্দি, কাঁশি। বিশেষ করে আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্ক মানুষরা। আগামী কয়েকদিন আবহাওয়ার এ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, বৃষ্টি কমে সারাদেশে তাপমাত্রা বেড়ে ভ্যাপসা গরম পড়ছে। বৃষ্টি আরও কমে দিনের বেলায় তাপমাত্রা আরো কিছুটা বাড়তে পারে। এছাড়া আজ আবহাওয়ার পূর্বাভাস বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগসহ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে বিজলী চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

 

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ: দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১২-১৮ কি.মি বেগে প্রবাহিত হতে পারে, যা অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ায় আকারে ৩৫-৪৫ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.০ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সে.। আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ১২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৬ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হবে রাত ১টা ১০ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৭টা ২৮ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ১টা ২৮ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৮টা ২৫ মিনিটে।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট