চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

কর্ণফুলীর চরে সাবেক বন কর্মকর্তার ছেলের অতিথি পাখি শিকার

নিজস্ব প্রতিবেদক

২৬ ডিসেম্বর, ২০২১ | ৯:২৫ অপরাহ্ণ

শীত এলেই কর্ণফুলী নদীতে দল বেঁধে আসে ভিনদেশি পাখির দল। নদীর বুকে জেগে উঠা বালু চরে তাদের অবাধ বিচরণ। চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পূর্ব সরফভাটা এলাকার এই চরে বন্দুক দিয়ে অতিথি পাখি শিকার করছে সাবেক বন কর্মকর্তার ছেলে সাবেক সার্জেন্ট আলমগীর চৌধুরি প্রকাশ আর্মি আলমগীর। হত্যার পর দুটি অতিথি পাখি নিয়ে তোলা ছবি নিয়েও চলছে আলোচনা সমালোচনা । অতিথি পাখি দুটি জলচর ও হাঁস প্রজাতির। ইংল্যান্ডের আদিবাস বিলুপ্তপ্রায় ভাদি হাঁস বলে ধারনা করা হচ্ছে। হাঁস দুটির ওজন প্রায় সাত কেজি।

শনিবার (২৫ ডিসেম্বর) পূর্ব সরফভাটা ছালে আহমদ মার্কেটের সামনে কর্ণফুলী নদীতে ডুবো চরে সকাল দশটায় প্রায় অর্ধ শতাধিক প্রত্যক্ষদর্শীর সামনে একটি আধুনিক একনলা স্বযংক্রিয় বন্দুক দিয়ে পরিযায়ী পাখি  শিকার করে তিনি । শিকারের সময় প্রত্যক্ষদর্শী একাধিক এলাকাবাসী জানান, দুই সহযোগীসহ সাবেক সার্জেন্ট আলমগীর চৌধুরি (আর্মি আলমগীর নামে সর্বাধিক পরিচিত) এই পরিযায়ী পাখি, বিরল প্রজাতির হাঁস হত্যা করে। আর্মি আলমগীরের পিতা মরহুম ছমিউদ্দিন চৌধুরি সাবেক বন বিভাগের ফরেস্টর ছিলেন। তিনি পূর্ব সরফভাটা এলাকার বাসিন্দা।

পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্প্রতি দেশে এয়ারগান বহন ও ব্যবহার নিষিদ্ধ করেছে। এই বন্দুক দিয়ে প্রতিদিন সরফভাটার সরকারি বনভূমি জলাশয়ে নির্বিচারে পাখি শিকার করা হচ্ছে। অবিলম্বে এই ফৌজদারি অপরাধের বিরুদ্ধে বন কর্মকর্তাকে আইনগত ব্যবস্থা নিতে সরফভাটার সুশীল সমাজের নেতৃবৃন্দ জোর দাবি জানিয়েছেন।

এ বিষয়ে বন কর্মকর্তা মাসুম কবির বলেন, অতিথি পাখি শিকার করা আইনত দণ্ডনীয় অপরাধ। এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে এখনও এ বিষয়ে দৃশ্যমান কোন পদক্ষেপ গ্রহণ করেনি বন বিভাগ।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট