চট্টগ্রাম শনিবার, ১১ মে, ২০২৪

ফোনালাপের মাধ্যমে উস্কানি: আমির খসরুসহ দুই জনের বিরুদ্ধে অভিযোগপত্র

নিজস্ব প্রতিবেদক

২৩ ডিসেম্বর, ২০২১ | ৪:১৮ অপরাহ্ণ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দুজনের নামে তিন বছর আগে নিরাপদ সড়ক চাই আন্দোলনে ফোনালাপের মাধ্যমে উসকানির অভিযোগের এক মামলায় অভিযোগপত্র দেওয়া হয়েছে। অভিযুক্ত আরেকজন হলেন মিলহানুর রহমান। একই অভিযোগে তার নামে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনে করা মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) চট্টগ্রাম আদালতে মামলা দুটির প্রতিবেদন জমা দেন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট চট্টগ্রামের উপপরিদর্শক (এসআই) সঞ্জয় গুহ।

বিষয়টি নিশ্চিত করে নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (প্রসিকিউশন) কামরুল হাসান জানান, আমীর খসরু ও মিলহানুর রহমান দুজন আসামির নামে বিশেষ ক্ষমতা আইনের মামলায় অভিযোগপত্র দেওয়া হয়েছে।

একই অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় দুজনকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করে চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়। অভিযোগপত্রগুলো গ্রহণের শুনানির জন্য তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

২০১৮ সালের ৪ আগস্ট তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭(২) এবং বিশেষ ক্ষমতা আইনে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের তৎকালীন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর বাদী হয়ে নগরীর কোতোয়ালি থানায় মামলা দুটি করেন।

তিন বছর তদন্ত শেষে বিশেষ ক্ষমতা আইনের মামলার অভিযোগপত্রে বলা হয়, প্রত্যক্ষভাবে রাষ্ট্রযন্ত্র অচল, সরকারবিরোধী কার্যকলাপ, নাশকতামূলক কর্মকাণ্ড ঘটানো, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অভিযোগ প্রমাণিত হয়। এ জন্য আমীর খসরু ও মিলহানুর রহমানের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হলো।

একই অভিযোগে তথ্য ও প্রযুক্তি আইনে করা মামলায় আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ তথ্যগত ভুল উল্লেখ করে তাদের অব্যাহতির সুপারিশ করে চূড়ান্ত প্রতিবেদন দেন এসআই সঞ্জয় গুহ। তিনি প্রতিবেদনে উল্লেখ করেন, সাইবার ফরেনসিক প্রতিবেদন, সাক্ষ্য প্রমাণ ও তদন্তকালে আসামিদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যায়নি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট