চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

ইয়াবা পাচারের দায়ে রোহিঙ্গা মা’কে ৬ ও ছেলেকে ৫ বছরের সাজা

চকরিয়া-পেকুয়া সংবাদদাতা

৯ ডিসেম্বর, ২০২১ | ১২:০৯ পূর্বাহ্ণ

কক্সবাজারে ৩ হাজার ৩৩০ পিচ ইয়াবা পাচারের দায়ে গ্রেপ্তারের ৫ বছর পর রোহিঙ্গা মা-ছেলেকে সাজা-পরোয়ানা জারি করেছেন কক্সবাজারের একটি আদালত। রোহিঙ্গা নারী নুনুকে ৬ বছর ও তার ছেলে ইউনুসকে ৫ বছর সশ্রম কারাদণ্ড এবং প্রত্যেককে ৫ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরো এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (৮ ডিসেম্বর) কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ-১ মাহমুদুল হাসান এ রায় প্রদান করেন। দণ্ডিত মা-ছেলে পলাতক রয়েছে।

বিজিবি ও মামলা সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ২৮ জুলাই বেলা ২ টার দিকে টেকনাফ উপজেলার টেকনাফ পৌরসভার নাইট্যং পাড়া সড়ক ও জনপথ বিভাগের রেস্ট হাউজের পূর্ব পার্শ্বে ২ নম্বর বর্ডারগার্ড ব্যাটালিয়নের একটি টিম এক অভিযান চালিয়ে ৯ লক্ষ ৯৯ হাজার টাকা মূল্যের ৩ হাজার ৩৩০ পিচ ইয়াবা এবং মিয়ানমারের ৫ শত টাকার একটি নোট উদ্ধার করে। তারসাথে মিয়ানমারের আকিয়াব জেলার মংডুর দলিয়া পাড়ার মোজাব্বর আহমদের স্ত্রী নুনু (৬০) এবং তার ছেলে মোহাম্মদ ইউনুস (৩০) কে গ্রেপ্তার করে।

এ বিষয়ে ২ নম্বর বর্ডারগার্ড ব্যাটালিয়নের নায়েক সুবেদার গুরুপদ বিশ্বাস বাদী হয়ে ২০১৬ সালে ইয়াবা পাচারের অভিযোগে টেকনাফ মডেল থানায় একটি মামলা দায়ের করেন। (মামলা নম্বর: ৬৭/২০১৬, জিআর মামলা নম্বর: ৪০৭/২০১৬ এবং এস.টি মামলা নম্বর: ১৪৬৯/২০১৬) মামলায় সাক্ষ্য গ্রহণ, জেরা, রাসায়নিক পরীক্ষা, তথ্য উপাত্ত যাচাই-বাছাই, যুক্তিতর্ক শেষে আসামী রোহিঙ্গা ইয়াবাকারবারী নুনুকে ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯(১) ধারায় টেবিল ৯ (খ) ধারায় দোষী সাব্যস্ত করে বিজ্ঞ বিচারক মাহমুদুল হাসান ৬ বছর সশ্রম কারাদন্ড, তার পুত্র মোঃ ইউনুস-কে একই ধারায় ৫ বছর সশ্রম কারাদন্ড এবং উভয়কে ৫ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে প্রত্যেককে আরো এক মাস বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেছেন। দণ্ডিত রোহিঙ্গা আসামীদ্বয় পলাতক রয়েছে। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন এপিপি এডভোকেট আবদুর রউফ।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট