চট্টগ্রাম বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২

১৭ অক্টোবর, ২০২১ | ৬:৫৩ অপরাহ্ণ

আবহাওয়া ডেস্ক

চট্টগ্রামে কমতে পারে তাপমাত্রা

দেশের ১৮ জেলায় বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ দূর হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা আরও সামান্য কমতে পারে।

শনিবার (১৬ অক্টোবর) সকাল ৬টা থেকে রবিবার (১৭ অক্টোবর) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগ ছাড়া সব বিভাগেই বৃষ্টি হয়েছে। ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি স্থলভাগে উঠে আসায় এর প্রভাবে বাংলাদেশেও বেড়েছে বৃষ্টি। বরিশাল ও খুলনা বিভাগে বৃষ্টির প্রবণতা বেশি, এটা আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে খুলনায়, ২৭ মিলিমিটার। ঢাকায় ১৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

রবিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে তাপমাত্রা কিছুটা কমলেও ভ্যাপসা গরমের অস্বস্তি এখনো যায়নি। রবিবার সকাল থেকেই ঢাকার আকাশে ঝলমলে রোদ।

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী বলেন, আজ আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে। চট্টগ্রামের দু’এক জায়গায় হালাকা থেকে মাঝারি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। আজ চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস।  

উত্তর অন্ধ্র প্রদেশ উপকূল ও তৎসংলগ্ন এলাকার অবস্থানরত লঘুচাপটি বর্তমানে তেলেঙ্গা এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমি বায়ু দেশের অন্যত্র সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল রয়েছে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
  • 23
    Shares
The Post Viewed By: 286 People

সম্পর্কিত পোস্ট