চট্টগ্রাম রবিবার, ০৫ মে, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম: বাস টার্মিনাল প্রকল্পে গতি

নওশের আলী খান 

১১ জুন, ২০২১ | ১২:১৯ অপরাহ্ণ

অবশেষে ভূমি অধিগ্রহণের অনুমোদন মিলেছে চট্টগ্রাম সিটি বাস টার্মিনাল নির্মাণ প্রকল্পের। প্রায় তিন বছর ধরে ঝুলে ছিল প্রকল্পটি। গত ৭ জুন ডিস্ট্রিক্ট ল্যান্ড একুইজিশন কমিটির সভায় প্রকল্পের ভূমি অধিগ্রহণের অনুমোদন দেয়া হয়। জেলা প্রশাসক মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এডিসি এলএসহ কমিটির ৭ জন সদস্য এবং প্রকল্প এলাকা কুলগাঁওয়ের কানুনগো ও সার্ভেয়ার উপস্থিত ছিলেন। এখন ভূমি মন্ত্রণালয়ের অনুমোদন হলে ভূমি অধিগ্রহণসহ প্রকল্পের মূল কাজ শুরু হবে। বাস টার্মিনালের প্রকল্প পরিচালক  প্রকৌশলী আবু সালেহ এ তথ্য জানিয়েছেন।

চসিক সূত্র জানায়, নগরীর মাস্টার প্ল্যানে নগর উন্নয়নে কুলগাঁও এলাকায় ২৮ একর জমি চিহ্নিত করে রাখা হয়। উত্তর চট্টগ্রামের ১২টি রুটের বাসের জন্য গুরুত্বপূর্ণ এই প্রকল্পটি ২০১৮ সালের অক্টোবরে অনুমোদন হয়। তার মধ্যে প্রথম পর্যায়ে ৮.১০ একর জায়গা অধিগ্রহণ করে প্রকল্পের কাজ শুরু করার কথা। প্রায় ২৯৭ কোটি টাকা ব্যয়ে নগরীর কুলগাঁওয়ের বালুছড়ায় প্রকল্প বাস্তবায়নের জন্য ভূমি অধিগ্রহণের ব্যয় ধরা হয়েছে ২৬০ কোটি ৫ লাখ ৫ হাজার টাকা, জমি উন্নয়ন ব্যয় ৩ কোটি ৩৭ লাখ ৩৯ হাজার টাকা, বাস-ট্রাক টার্মিনালের অবকাঠামো উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৭ কোটি ৫০ লাখ টাকা, ড্রেনেজ ব্যবস্থাসহ ইয়ার্ড নির্মাণে ব্যয় হবে ২৫ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়ন করা হবে কয়েকটি ধাপে। প্রথম ধাপে করা হবে ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন, ড্রেনেজ ব্যবস্থাসহ আনুষঙ্গিক কাজ। সর্বশেষ নির্মাণ করা হবে বহুতল বাণিজ্যিক ভবন। চারতলা বিশিষ্ট ওই ভবনে থাকবে আধুনিক সব সুযোগ-সুবিধা।

প্রকল্প পরিচালক প্রকৌশলী আবু সালেহ আরো জানান, গত বছরের প্রথমদিকে  প্রকল্পের ভূমি অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনকে ১৩০ কোটি টাকা প্রদান করা হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের চাহিদা মোতাবেক ৫টি প্রতিষ্ঠানের ছাড়পত্রও দেয়া হয়েছিল।

এদিকে চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব মঞ্জুরুল আলম মঞ্জু জানান, উত্তর চট্টগ্রামের ১২টি রুটে মোট ৫৫০টি বাস যাতায়াত করে। বাসগুলোর জন্য নির্ধারিত কোন স্থান নেই। টার্মিনাল নির্মিত হলে বাস চলাচলে শৃঙ্খলা আসার পাশাপাশি যাত্রীদের যাতায়াতে সুবিধা হবে। তিনি যত দ্রুত সম্ভব প্রকল্প বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট