চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

হাটহাজারীতে নির্মাণাধীন কালভার্টে জিম্মি তিন উপজেলার বাসিন্দা

খোরশেদ আলম শিমুল, হাটহাজারী

১০ জুন, ২০২১ | ৩:০২ অপরাহ্ণ

উপজেলার কাটিরহাট-তকিরহাট সড়কে নির্মাণাধীন কালভার্টে জিম্মি হাটহাজারী-ফটিকছড়ি-রাউজান তিন উপজেলার কয়েক হাজার বাসিন্দা। প্রকল্পের মেয়াদ শেষ হলেও ঠিকাদারের ধীরগতিতে কাজে নেই গতি। বর্ষার আসার আগে কাজ শেষ না হলে দুর্ভোগ বাড়বে বলে মনে করছেন স্থানীয়রা।

জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বিগত ২০২০ সালের ২২ মার্চ ২ কোটি ১০ লক্ষ টাকা ব্যয়ের কাটিরহাট-তাকিরহাট সড়কের কাজের উদ্বোধন করা হয়। চলতি বছরের ১০ মে কাজ সমাপ্তের কথা থাকলেও এখনও শেষ হয়নি সেকান্দর পাড়া সড়কের কালভার্ট নির্মাণকাজ। উপজেলার ২ নং ধলই ইউনিয়নের দরগাহ রাস্তা সংলগ্ন কাটিরহাট-তকিরহাট সড়কের কালভার্টের কাজ চলছে কচ্ছপের গতিতে। এতে চরম দুর্ভোগে হাটহাজারী-ফটিকছড়ি-রাউজান উপজেলার চলাচলকারী কয়েক হাজার মানুষ। সেকান্দর পাড়াস্থ ওই কালভার্টের দুই পাশের চলাচলকারীদের বিকল্প পথ না থাকায় প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন তারা।

স্থানীয় নুরুল আমিন ও কুতব উদ্দীন ক্ষোভ প্রকাশ করে বলেন, ওই সড়কের কাজের শুরু থেকেই স্থানীয়দের জিম্মি করেছিল ঠিকাদার। কাজে দুর্নীতি দেখলেই স্থানীয়রা প্রতিবাদ করলে কাজ বন্ধ করে দিত ঠিকাদার। তাদের দাবি যেভাবে হোক দুর্ভোগ থেকে তাদের মুক্তি দেওয়া হোক। নয় ছয় করে ২ হাজার ২শ মিটার সড়কের কাজ প্রায় শেষ পর্যায়ে হলেও আরেক দুর্ভোগে পড়েছেন সেকান্দর পাড়ার কালভার্টের কাজ নিয়ে। একটি কালভার্ট করতে যতটা সময় লাগে তার চেয়ে বেশি সময় নিয়েছেন কালভার্টের প্রাথমিক কাজে। আগের কালভার্ট ভেঙে সরিয়ে নিতেই সময় শেষ। বর্তমানে খুড়িয়ে খুড়িয়ে চলছে কালভার্টের কাজ। কোনমতেই যেন কাজ এগুচ্ছে না।

কালভাট নির্মাণের দায়িত্বে থাকা মো. কামাল বলেন, আজকেও (মঙ্গলবার) কাজ করতে লোক গিয়েছিল কিন্তু পানির ¯্রােতের কারণে সম্ভব হয়নি। যত দ্রুত পারি কাজ সম্পূর্ণ করে দিব। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী চৌধুরী আছিফ রেজা বলেন, বৈরি আবহাওয়ার কারণে কালভার্টের কাজ দ্রুত শেষ করা যাচ্ছে না। আশা করছি দ্রুত সময়ে কাজ শেষ করে স্থানীয়দের দুর্ভোগ লাগব করতে পারব।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট