চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম: অনলাইনে টিসিবির পণ্য মিলছে না

মিজানুর রহমান 

৫ মে, ২০২১ | ১২:০৮ অপরাহ্ণ

করোনাকালে ট্রাকের সামনে ক্রেতার চাপ কমাতে অনলাইনে পণ্য বিক্রির সিদ্ধান্ত নেয় টিসিবি। গত ২৬ এপ্রিল ঢাকা, চট্টগ্রাম, গোপালগঞ্জ এবং সিরাজগঞ্জে ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

তবে উদ্বোধনের প্রায় ১ সপ্তাহ পার হতে চললেও বন্দরনগরী চট্টগ্রামে এখনো অনলাইনে টিসিবির পণ্য মিলছে না।

বাণিজ্য মন্ত্রণালয় ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) তত্ত্বাবধানে শুরু হওয়া এই কার্যক্রমে চালডাল ডট কম, স্বপ্ন অনলাইন, সবজিবাজার, কেজিক্লিক, যাচাই ডট কম, ওয়ান স্টপ সুপার শপ ডট কম ডট বিডি, ইপল্লি ডট কম ডট বিডি ও বায়রন ডট কম ডট বিডির ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে টিসিবির পণ্য বিক্রি হওয়ার কথা। চট্টগ্রামে অনলাইনে টিসিবির পণ্য বিক্রির ডিলার স্বপ্ন অনলাইন।

নগরীর হালিশহর আবাসিক এলাকা, গোল পাহাড় মোড়, আগ্রাবাদ হাজিপাড়া এবং চান্দগাঁও আবাসিক এলাকায় স্বপ্নের আউটলেট রয়েছে। স্বপ্ন অনলাইনের মাধ্যমে এসব আউটলেট থেকে সব ধরণের পণ্য কেনা গেলেও টিসিবির কোনো পণ্য কেনা যাচ্ছে না। ফলে করোনার ঝুঁকি নিয়েই নগরীর বিভিন্ন এলাকায় টিসিবির ট্রাকের সামনে ভিড় করছেন নানা শ্রেণি ও পেশার মানুষ।

অনলাইনে মিলছে না যে কারণে : টিসিবির কর্মকর্তারা বলছেন, লকডাউনে মানুষকে ঘরে রাখতেই অনলাইনে পণ্য বিক্রির সিদ্ধান্ত নেয় টিসিবি। মানুষ যেন ঘরে বসেই টিসিবির তেল, চিনি, ছোলা ও মসুর ডাল কিনতে পারেন সেজন্যই ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে টিসিবি পণ্য বিক্রির কার্যক্রম শুরু করে। তবে চুক্তির পরেও ডিলার স্বপ্ন অনলাইন টিসিবি থেকে পণ্য নেয়নি। বিক্রিও করছে না তারা।

জানতে চাইলে টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের অফিস প্রধান জামাল উদ্দিন আহমেদ পূর্বকোণকে বলেন, চট্টগ্রামে অনলাইনে টিসিবির পণ্য বিক্রির ডিলার স্বপ্ন অনলাইন। তবে তারা এখনো আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। আমাদের কাছ থেকে টিসিবির পণ্যও ডেলিভারি নেয়নি। এ কারণে চট্টগ্রামে অনলাইনে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম বন্ধ রয়েছে।

তবে চট্টগ্রামে অনলাইনে টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম শুরুর জন্য প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন স্বপ্ন গোলপাহাড় মোড় আউটলেটের ম্যানেজার তারেক গণি। তিনি পূর্বকোণকে বলেন, দ্রুত আমরা টিসিবির পণ্য অনলাইনে বিক্রি শুরু করবো। এ জন্য আলোচনা চলছে। প্রক্রিয়াও শুরু হয়েছে। আমাদের অন্য পণ্যের সঙ্গে টিসিবির পণ্যও ঘরে বসে কিনতে পারবেন ক্রেতারা।

পণ্যের সংখ্যা কমেছে ট্রাকে : পবিত্র রমজানের আগে থেকেই টিসিবির ট্রাকে তেল, ডাল, পেঁয়াজ, চিনি এবং ছোলার সঙ্গে খেজুরও বিক্রি হচ্ছিলো। তবে গতকাল সোমবার টিসিবির ট্রাকে শুধু চিনি, ডাল এবং তেল বিক্রি হয়। সংকট থাকায় ৬টি পণ্যের মধ্যে এখন মাত্র ৩টি পণ্যই বিক্রি করা হচ্ছে বলে জানিয়েছেন টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তারা।

টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের অফিস প্রধান জামাল উদ্দিন আহমেদ পূর্বকোণকে বলেন, নগরীর বিভিন্ন এলাকায় ৩০টি এবং উপজেলাগুলোতে ১৫টি ট্রাকে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে। ট্রাক থেকে এখন কেবল চিনি, ডাল এবং তেলই কেনা যাবে। সোমবার প্রতিটি ট্রাকে ৬শ কেজি চিনি, ৪শ কেজি ডাল এবং ১ হাজার ২শ লিটার তেল বিক্রি করা হয়েছে।

তিনি বলেন, ঈদকে সামনে রেখে পণ্য সরবরাহ কিছুটা বাড়াবো আমরা। কয়েকদিন পর প্রতিটি ট্রাকে ৬শ কেজি চিনি, ৪শ কেজি ডাল এবং ১ হাজার ৪শ লিটার তেল বিক্রি করবো আমরা। এখন প্রতিটি ট্রাকে ২ হাজার ২শ কেজি পণ্য দেওয়া হলেও কয়েকদিন পর ২ হাজার ৪শ কেজি পণ্য দেওয়া হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট