চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সাতকানিয়ায় উচ্ছেদ অভিযানে উদ্ধার শত কোটি টাকার জায়গা

নিজস্ব প্রতিবেদক

২০ জুন, ২০১৯ | ১১:২১ অপরাহ্ণ

দোহাজারী সড়ক ও জনপদ বিভাগ সাতকানিয়া ও সাতকানিয়া-চন্দনাইশ উপজেলার সীমান্ত এলাকায় অভিযান পরিচালনা করে সড়ক ও জনপদ বিভাগের প্রায় ১০০ কোটি টাকার জায়গা উদ্ধার করেছে। আজ বৃহস্পতিবার সাতকানিয়ার কালিয়াইশ ইউনিয়নের কাটগড় বিওসির মোড় ও দোহাজারী বাজারস্থ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের বোটঘাট এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। তবে দোকান ও মিল মালিকদের অভিযোগ সঠিকভাবে জমি অধিগ্রহণ না করে তাদের জায়গা জোরপূর্বক দখল করা হয়েছে।
দোহাজারী সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে দোহাজারী সড়ক ও জনপদ বিভাগের অধিগ্রহণ করা জায়গায় স্থানীয়রা দোকানপাট ও নানা ধরনের মিল কারখানাসহ বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণ করে সওজ’র মালিকানাধীন সরকারি জায়গা দখল করে রেখেছিল। বর্তমান সরকার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ককে ৪ লাইনে উন্নীত করে এশিয়ান হাইওয়ে নির্মাণের মেগা পরিকল্পনা গ্রহণ করলে অধিগ্রহণকৃত জায়গা থেকে স্থাপনা সরানোর জন্য জবর দখলকারীদের বিভিন্ন সময় নোটিশ কিংবা মৌখিকভাবে নির্দেশ প্রদান করলেও তারা কর্ণপাত করেনি।
এছাড়া বিভিন্ন সময়ে এনজিও সংস্থা ও সওজ বিভাগ অধিগ্রহণকৃত জায়গায় নির্মিত স্থাপনার মূল্য যাচাই, ক্ষয়-ক্ষতির পরিমাণসহ মাইকিং করা হয়। গত ১ মাস পূর্বে সওজ’র জায়গায় নির্মিত স্থাপনার মালিকদের ক্ষতিপূরণ ব্যতিরেখে স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশ প্রদান করে সওজ কর্তৃপক্ষ।
সর্বশেষ আজ বৃহস্পতিবার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী ম্যাজিষ্ট্রেট, এষ্টেট ও আইন কর্মকর্তা মনোয়ারা বেগম অভিযান পরিচালনা করেন। এ সময় দোহাজারী সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জাহেদ হোসেনসহ সকল কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। উচ্ছেদ অভিযান পরিচালনাকালে সাতকানিয়া ও চন্দনাইশ থানার বিপুল সংখ্যক পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীরা সার্বিক সহযোগিতা করেন।
এদিকে ক্ষতিগ্রস্থ দোকান মালিক মিল কারখানার মালিকরা অভিযোগ করে বলেন, যেসব জায়গা আজকে সওজ দাবি করছে ওই জায়গা আরএস ও পিএস ক্ষতিয়ানে তাদের মূরসী সম্পত্তি। বিএস ক্ষতিয়ান মূলে সওজ অধিগ্রহন করার কথা জানালেও এ বিষয়ে তারা কোন কাগজপত্র পায়নি কিংবা সওজ তাদের এসব কাগজপত্র দেয়নি।
আবার অনেকে অভিযোগ করেন, সওজ’র অধিগ্রহণের কাগজ পেয়েছে তবে তাদের দখলীয় ১০ শতক জায়গার মধ্যে অধিগ্রহণ করা হয়েছে ৬ শতক কিন্তু উচ্ছেদ করে সওজ গায়ের জোরে তাদের পুরো জায়গা দখল করে নিয়েছে।
দোহাজারী সড়ক ও জনপদ বিভাগের ড্রাফট্স ম্যান গোলাম মোক্তাদীর মাওলা বলেন, সরকারি জায়গা থেকে সরকার অবৈধ দখলদার উচ্ছেদ করছে। উদ্ধারকৃত জায়গার আনুমানিক মূল্য প্রায় ১০০ কোটি টাকা।
নিয়ম মেনেই ও আইনের মধ্যে থেকেই অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে বলেও জানান তিনি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট