চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বহির্বিভাগে রোগী আছে, ডাক্তার নেই !

সীতাকু- হাসপাতালে ঝটিকা পরিদর্শনে সিভিল সার্জন

সৌমিত্র চক্রবর্তী , সীতাকু-

১০ জুন, ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

ডাক্তারের অপেক্ষায় বসে রয়েছেন রোগীরা। কিন্তু চেম্বারে ডাক্তার নেই। দু-পাঁচ মিনিট নয়, টানা দেড় ঘণ্টা অপেক্ষা করেও কোন ডাক্তারের সাক্ষাত পাননি রোগীরা। এ চিত্র সীতাকু- উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের। গতকাল (রবিবার) সকাল সাড়ে ৯টায় রোগিদের সাথে এ চিত্র প্রত্যক্ষ করেন খোদ চট্টগ্রাম সিভিল সার্জনও। এদিন আকস্মিক পরিদর্শনে এসে তিনিও কোন ডাক্তারকে বহির্বিভাগে পাননি। তবে ডাক্তাররা দাবি করেছেন তারা মিটিংয়ে থাকায় বহির্বিভাগে বসতে পারেননি।
স্থানীয় সূত্রে জানা যায়, সীতাকু- উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি এ এলাকার চিকিৎসার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হলেও বর্তমান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবদুল মজিদ ওসমানী যোগ দেবার পর থেকে এর চিকিৎসা ব্যবস্থা অনেকটা ভেঙে পড়েছে। বিশেষত বহির্বিভাগ সকাল ৮টা থেকে খোলা হলেও সাড়ে ৯টা ১০ টার আগে কোন ডাক্তারই সেখানে চিকিৎসা দিতে উপস্থিত থাকেন না। অভিযোগ রয়েছে, এসময় অসংখ্য রোগী টিকিট কেটে অপেক্ষায় থাকলেও বেশিরভাগ ডাক্তারই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয়ে তার তোষামোদী করতে ব্যস্ত থাকেন। এরপর নিজেদের খেয়াল খুশি মত এক-দেড় ঘণ্টা দায়িত্ব পালন করে হাসপাতাল ছেড়ে প্রাইভেট প্র্যাকটিসে গিয়ে যোগ দেন।
এদিকে দীর্ঘদিন ধরে বহির্বিভাগে রোগীদের চিকিৎসায় গাফিলতির অভিযোগ থাকলেও গতকাল (রবিবার) ঝটিকা পরিদর্শনে এসে নিজের চোখেই সে চিত্র প্রত্যক্ষ করলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান ছিদ্দিকী। জানতে চাইলে চট্টগ্রাম সিভিল সার্জন ডা. আজিজুর রহমান ছিদ্দিকী বলেন, আমি ৯ টা ৩৫ মিনিটে হাসপাতালের বহির্বিভাগে গিয়ে দেখি কোন ডাক্তার নেই! রোগীরা ডাক্তারের জন্য অপেক্ষা করছে। তাদের অনেকেই

আমাকে দেখে এসে ডাক্তার না থাকায় চিকিৎসা নিতে পারছেন না বলে অভিযোগ করেন। পরে আমি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয়ে গিয়ে দেখি ডাক্তাররা সেখানে মিটিং করছেন। সিভিল সার্জন বলেন, বহির্বিভাগে অনুপস্থিতির কারণ জানতে চাইলে ডাক্তাররা মিটিংয়ের কথা বলেন। কিন্তু তারা মিটিং আগে বা পরেও করতে পারতেন। তিনি বলেন, ডাক্তারদের কাছে আগে রোগী। প্রথমে চিকিৎসা নিশ্চিত করতে হবে। পরে অন্য সব কাজ। তবে জরুরি বিভাগসহ ও হাসপাতালের ওয়ার্ডগুলোতে ভালো সেবা ও প্রয়োজনীয় ওষুধ দেওয়া হচ্ছে জানিয়ে ডা. আজিজুর রহমান ছিদ্দিকী আরো বলেন, আমি আবার যেকোন সময় এ হাসপাতাল পরিদর্শনে আসব। সেদিন কি অবস্থা তা দেখে ব্যবস্থা নেব।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট