চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

একাদশে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ

প্রথম দফায় নির্বাচিতদের ১১ জুন থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ ১৯ ও ২০ জুন রাত ৮টা পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদক

১০ জুন, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা শিক্ষার্থীদের মধ্যে প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে গতকাল রবিবার রাত ১২ টার পর থেকে এই ফল পাওয়া যাচ্ছে। এছাড়া আবেদনকারীর মোবাইল নম্বরে এসএমএস’র মাধ্যমেও ফল জানিয়ে দেয়া হচ্ছে বলে জানান চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক। কারো মোবাইলে এসএমএস না এলে িি.িীরপষধংংধফসরংংরড়হ.মড়া.নফ ওয়েব সাইটে গিয়ে রেজাল্ট দেখার পরামর্শ দিয়েছেন তিনি।
বোর্ডের কলেজ শাখা সূত্র জানায়, প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ১১ জুন থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। এর মধ্যে যারা নিশ্চায়ন করবে না, তাদের মনোনয়ন এবং আবেদন বাতিল হবে। আর এই প্রক্রিয়া সম্পন্ন করতে টেলিটক, মোবাইল ব্যাংকিং রকেট বা শিওর ক্যাশের মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন ফি বাবদ ১৯৫ টাকা পরিশোধ করতে হবে। কলেজ শাখা সূত্র আরো জানায়, যে সব শিক্ষার্থীরা আগে আবেদন বা নিশ্চায়ন করেনি তারা (দ্বিতীয় পর্যায়ে) ১৯ ও ২০ জুন আবেদন করতে পারবে। দ্বিতীয় পর্যায়ের

আবেদনকারীদের মনোনয়ন দেয়ার পূর্বে প্রথম পর্যায়ে মনোনয়ন নিশ্চায়নকারীদের অটো মাইগ্রেশন হবে। অর্থাৎ প্রথম পর্যায়ে যারা নিশ্চায়ন করেছে তাদের মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে যদি উপরের কলেজে আসন শূন্য থাকে তাহলে স্বয়ংক্রিয়ভাবে (অটো) মাইগ্রেশন হবে।
এ সম্পর্কে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক বলেন, মনোনয়ন নিশ্চায়নের ক্ষেত্রে পাশের সাল ও রোল নাম্বার যাতে ভুল না হয়, সে দিকে লক্ষ্য রাখতে হবে। দ্বিতীয় পর্যায়ের আবেদনকারীদের মনোনয়ন দেয়ার পূর্বে প্রথম পর্যায়ে মনোনয়ন নিশ্চায়নকারীদের অটো মাইগ্রেশন হবে। মাইগ্রেশন হওয়া কলেজ শিক্ষার্থীদের জন্য চূড়ান্ত কলেজ বলে বিবেচিত হবে।
আগামী ১৯ ও ২০ জুন রাত ৮টা পর্যন্ত ২য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। ২১ জুন পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল এবং ২য় পর্যায়ে আবেদনে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। ২২ ও ২৩ জুন ২য় পর্যায়ের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এর মধ্যে নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হবে। ২৪ জুন রাত ৮টা থেকে ৩য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে এবং ২৫ জুন রাত ৮টার পর ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। এছাড়া, ২৫ জুন রাত ৮টার পর মেধা ও পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। ২৬ জুন ৩য় পর্যায়ের শিক্ষার্থীদের মনোনয়ন নিশ্চায়ন করতে হবে।
আগামী ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। আগামী ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। একাদশে ভর্তির জন্য গত ১২ মে থেকে ২৩ মে পর্যন্ত প্রথম ধাপে ভর্তির আবেদন করেছে শিক্ষার্থীরা। প্রথম পর্যায়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে মোট আবেদন করেছে ১ লক্ষ ২২ হাজার ৩৬ জন শিক্ষার্থী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট