চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রানার অটোমোবাইলসের শেয়ার লেনদেন শুরু পুঁজিবাজারে

২৪ মে, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ণ

দেশের অটোমোবাইলস্ খাতে প্রথম উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস্ লি. গত মঙ্গলবার দেশের পুঁজিবাজারের দুইটি স্টক এক্সচেঞ্জে একত্রে লেনদেন শুরু করে। লেনদেন শুরুর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জের সঙ্গে চুক্তি সই করেন।
উক্ত অনুষ্ঠানে রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, আমরা শুধু টাকার জন্য প্রাথমিক গণ প্রস্তাবে (আইপিও) আসিনি। কোম্পানিটিকে দীর্ঘ মেয়াদে টিকিয়ে রাখার জন্য পুঁজিবাজারে এসেছি। আমাদের প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা অনেক পরিশ্রম ও ত্যাগ স্বীকার আর প্রতিশ্রুতি রক্ষা করে প্রতিষ্ঠানটিকে এ পর্যায়ে নিয়ে এসেছে। দীর্ঘ দিন প্রতিষ্ঠানটি সুনাম ও আস্থা অর্জন করে ব্যবসা পরিচালনা করছে। আগামী দিনেও আমরা সবার অব্যাহত সহযোগিতা নিয়ে এই সুনাম আরও বৃদ্ধি করতে চাই। রানার এখন এক ধাপ এগিয়ে ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত মোটরসাইকেল বিভিন্ন দেশে রপ্তানি করছে। পুঁজিবাজারে আসার নতুন এই পদক্ষেপের মাধ্যমে আমাদের দায়িত্ব আগের তুলনায় আরও বেড়ে গেছে এবং আমরা আমাদের প্রতিজ্ঞা পালনে বদ্ধ পরিকর।
ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক কে এম মাজেদুর রহমান বলেন রানার অটোমোবাইলস্ লি. পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়াতে সাধারণ বিনিয়োগকারিরা উৎসাহবোধ করছে।
একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিনিয়োগ শুরু হয়। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের মহাব্যবস্থাপক গোলাম ফারুক বলেন, রানার এর মত একটি সুপ্রতিষ্ঠিত কোম্পানির পুঁজিবাজারে অর্ন্তভূক্তি বিনিয়োগকারিদের উৎসাহিত করবে এবং পুঁজিবাজারকে শক্তিশালী করবে রানার অটোমোবাইলস্ লি. এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রিয়াজুল হক চৌধুরী বলেন, শেয়ারহোল্ডাররা আইপিওতে আমাদের উপর অটুট আস্থাও বিশ্বাস দেখিয়েছে। এখন আমাদের দায়িত্ব হলো কোম্পানিকে নতুন উচ্চতায় নিয়ে তাদের এই আস্থা ও বিশ্বাসের প্রতি সম্মান দেখানো। তিনি ডিএসই, সিএসইসহ আইপিওতে যুক্ত সংশ্লিষ্ট পক্ষের গ্রহীতাদের অকুন্ঠ সহায়তার জন্য ধন্যবাদ জানান ।
এই প্রথম কোন বিদেশি ইকুইটি বিনিয়োগকারি কোম্পানি কতৃক বিনিয়োগকৃত বাংলাদেশি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হলো। অনুষ্ঠানে ব্রামার ফ্রন্টিয়ার পিইট (মরিশাস) লি. এর মনোনিত পরিচালক খালিদ শহিদুল কাদির বলেন, রানার অটোমোবাইলস্ লি. একটি পরিচ্ছন্ন উৎপাদনমুখী কোম্পানি, যা বাংলাদেশের জন্য গর্বের। ব্রামার ফ্রন্টিয়ার পিইট (মরিশাস) লি. এর মনোনিত পরিচালক মোয়াল্লেম এ চৌধুরী, এফসিএডিএসই, সিএসইকে আন্তরিক ধন্যবাদ জানান তাদের সহায়তার জন্য। রানার অটোমোবাইলসের প্রধান অর্থ কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, আমরা পুরাপুরি কমপ্লায়েন্স মেনে সামাজিক দায়বদ্ধতা পালন করে ব্যবসা করছি। পুঁজিবাজারে তালিকাভুক্তির মাধ্যমে শেয়ারহোল্ডার ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় আমরা প্রতিজ্ঞাবদ্ধ।
এদিকে ৯৭ টাকা ৩০ পয়সা দরে প্রতিটি শেয়ার লেনদেন শুরু হয়েছে। সারাদিন জুড়েই লেনদেনের শীর্ষে ছিল প্রতিষ্ঠানটি। দিনশেষে প্রতিটি শেয়ারের লেনদেন হয় ১০০ টাকা ৪০ পয়সায়। আর লেনদেন হয় মোট ৩৫ লাখ ২২ হাজার ১৮ টি শেয়ার।
রানার গ্রুপের একটি ফ্ল্যাগশিপ প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস্ লি. ২০০০ সালে ব্যবসা শুরু করে। রানার অটোমোবাইলস্ লি. বাংলাদেশে প্রথম কোম্পানি যা দেশের বাজারের জন্য মোটরসাইকেল উৎপাদন করছে এবং বিভিন্নদেশে রপ্তানি করছে। মোটরসাইকেলের পাশাপাশি, রানার বাংলাদেশে থ্রি-হুইলার এর পরিবেশক। রানার অটোমোবাইলস্ লি. এর অংগ প্রতিষ্ঠান রানার মোটরস বাংলাদেশে ভলভো আইসারের বাণিজ্যিক যান ট্রাক, হালকা যানের পরিবেশক। বাণিজ্যিক যানের বাজারে রানার মোটরস একটি শক্তিশালী প্রতিষ্ঠান এবং এ খাতের বাজারের বড় অংশ এর দখলে। রানার অটোমোবাইলস্ লি. পরিচালিত হয় একটি প্রতিষ্ঠিত বহুজাতিক ও বৈচিত্রিক সাংস্কৃতিক ব্যবস্থাপনা টিম এবং একটি শক্তিশালী বৈচিত্রপূর্ণ বোর্ড কর্তৃক যেখানে ব্রামার ফ্রন্টিয়ার পিইট প্রতিনিধিত্ব রয়েছে।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট