চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বিজিসি ট্রাস্ট ভার্সিটির অনুষ্ঠানে বিচারপতি বোরহান উদ্দিন

আইনের সেবক হিসেবে নিজেকে তৈরি করে মানুষের জন্য কাজ করতে হবে

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:২৬ পূর্বাহ্ণ

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠান গতকাল (মঙ্গলবার) বিভাগের চেয়ারম্যান নাজনীন আক্তারের সভাপতিত্বে বিজিসি বিদ্যানগরস্থ বঙ্গবন্ধু ফ্রিডম স্কোয়ারে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি বোরহান উদ্দিন, সম্মানিত অতিথি ছিলেন বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী, বিশেষ অতিথি ছিলেন বিজিসি ট্রাস্টের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আফরিন আহমদ হাসনাইন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের এডভাইজর প্রফেসর এ. বি.এম আবু নোমান, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর আ. ন. ম. ইউসুফ চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. নারায়ণ বৈদ্য, রেজিস্ট্রার এ.এফ.এম আখতারুজ্জামান কায়সার, নবাগত ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন এ.ইউ. আহমেদ, বিদায়ী ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন অনামিকা দে।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি বোরহান উদ্দিন বলেন, জ্ঞানের ব্যাপক অনুশীলনের মাধ্যমে নিজেকে একজন আইনজ্ঞ এবং সুনাগরিক হিসেবে তৈরি করতে হবে। দেশে আইনের শাসন, গণ মানুষের ন্যায় বিচার নিশ্চিত করতে হলে আইনের শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তাই শিক্ষার্থীদের এমনভাবে নৈতিক মূল্যবোধ, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জ্ঞান অর্জন করতে হবে যাতে তোমরা ভবিষ্যতে জাতির নেতৃত্ব দিতে সক্ষম হবে। পেশা হিসেবে নয়, একজন আইনের সেবক হিসেবে নিজেকে তৈরি করে মানুষের জন্য কাজ করতে হবে। তাহলেই পেশা এবং জীবন সমৃদ্ধ হবে। এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আফসার উদ্দিন আহমদ নিজেকে মানুষের জন্য উৎসর্গ করেছেন বলেই এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা সম্ভব হয়েছে। আর এই বিজিসি ট্রাস্টকে এগিয়ে নেওয়ার দায়িত্ব শিক্ষার্থীদের। আইনি সহায়তাই একজন মানুষকে রক্ষা করতে পারে। শুধুমাত্র সরকার একার পক্ষে এই দেশকে উন্নত দেশে পরিণত করা সম্ভব হবে না। নিজেদেরকে দেশপ্রেমিক, দক্ষ সুনাগরিক হিসেবে গড়ে তোলার মাধ্যমে সরকারকে সহযোগিতা করতে হবে।
সম্মানিত অতিথির বক্তব্যে প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী বলেন, আইন হচ্ছে একটি সম্মানি পেশা, আইন বিভাগের ছাত্র-ছাত্রীরা এখান থেকে অর্জিত জ্ঞানের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে দেশ ও মানুষের কল্যাণে কাজ করতে হবে।

বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আফরীন আহমদ হাসনাইন বলেন, এই প্রতিষ্ঠান আপনাদের, এই প্রতিষ্ঠানকে এগিয়ে নেয়ার পাশাপাশি আাপনাদের দেশ গঠনেও বিশেষ ভূমিকা পালন করতে হবে। আর আইন বিভাগের ছাত্র-ছাত্রীরাই এক একজন দূত হিসেবে আগামীর সুন্দর বাংলাদেশ গড়ার জন্য আপনাদেরই এগিয়ে আসতে হবে।
আইন বিভাগের প্রভাষক আসমা আল আমিন ও সিদরাতুল মুনতাহার সঞ্চালনায় অনুষ্ঠানে আইন বিভাগের ছাত্র-ছাত্রীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট