চট্টগ্রাম শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

রেজিস্ট্রেশন ছাড়া ৫১৭ পর্যটকের সেন্ট মার্টিন ভ্রমণ

টেকনাফ সংবাদদাতা

২৭ সেপ্টেম্বর, ২০২৩ | ৮:৫০ অপরাহ্ণ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত প্রজ্ঞাপন মতে অনলাইন রেজিস্ট্রেশন, অবতরণ ফি ছাড়াই ৫১৭ পর্যটক নিয়ে সেন্ট মার্টিনে গেল ‘বার আউলিয়া’ নামের একটি জাহাজ।

 

বুধবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে টেকনাফের দমদমিয়া জেটি ঘাট থেকে রওয়ানা দিয়ে দুপুর ১২টার পরে সেন্ট মার্টিন পৌঁছায় এবং বিকালে টেকনাফে ফিরে আসে জাহাজটি।

 

গত ২৩ মে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত প্রজ্ঞাপনে বলা হয়, সেন্ট মার্টিন ভ্রমণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন, অবতরণের জন্য ফি এবং দিনপ্রতি ধারণ ক্ষমতা অনুযায়ী পর্যটকের সংখ্যা নির্ধারণ করতে হবে।

 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয় সেন্টমার্টিনে চলাচলকারী সব ধরনের জলযান এবং দ্বীপে খাবারের প্লাস্টিক পাত্র, চিপসের প্যাকেট, প্লাস্টিক বোতলে যে কোনো ধরনের পানীয়, বহু স্তরের প্লাস্টিকজাত মোড়কসহ, পলিথিন বা একবারের জন্য ব্যবহৃত প্লাস্টিকজাত সব পণ্য উৎপাদন, সংরক্ষণ, মজুত, পরিবহন, ক্রয়-বিক্রয় বা ব্যবহার নিষিদ্ধ করা হলো। দ্বীপের সৈকত ভাঙন রোধে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া জিও ব্যাগ বা পাথর ফেলে বাঁধ নির্মাণ করা যাবে না। এ ছাড়া দ্বীপে সেমিনার, কর্মশালা, দলবদ্ধ ভ্রমণ, শিক্ষা সফর, গবেষণা, নমুনা সংগ্রহ এবং স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান কর্তৃক পরিচালিত সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম করতে পূর্বানুমতি নিতে হবে।

 

জাহাজ পরিচালনার দায়িত্বে থাকা কক্সবাজার ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের (টুয়াক) সিনিয়র সহ-সভাপতি হোসাইনুল ইসলাম বাহাদুর বলেন, জেলা প্রশাসকের ছাড়পত্র নিয়ে বুধবার আমাদের জাহাজে ৫১৭ পর্যটক সেন্ট মার্টিনে যান। তবে এসব পর্যটকদের কোনো ধরনের অনলাইন রেজিস্ট্রেশন করতে হয়নি।

 

এ প্রসঙ্গে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আদনান চৌধুরী বলেন, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় কর্তৃক রেজিস্ট্রেশন প্রক্রিয়া সংক্রান্ত ওয়েবসাইট তৈরির কাজ চলমান। তাই আপাতত পূর্বের প্রক্রিয়ায় পর্যটক সেন্ট মার্টিন যাচ্ছেন। বুধবার সকালে জাহাজে করে ৫১৭ এর বেশি ভ্রমণকারী সেন্ট মার্টিন দ্বীপে গেছেন। কর্তৃপক্ষের অনুমতি নিয়ে পরীক্ষামূলকভাবে জাহাজ চলাচল শুরু করেছে। অনলাইন রেজিস্ট্রেশনের বিষয়টি পর্যটন মন্ত্রণালয় তদারক করছে।

 

পূর্বকোণ/কাশেম/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট