চট্টগ্রাম সোমবার, ০৩ আগস্ট, ২০২০

সর্বশেষ:

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ

২৬ মার্চ, ২০২০ | ১২:০১ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ

আজ ২৬ মার্চ। বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। পাকিস্তানি সামরিক বাহিনী ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে বাঙালীদের উপর অতর্কিত হামলা চালায়। এর পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চ প্রথম প্রহরে ঢাকায় বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন। যা প্রচারিত হয় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রচার মাধ্যমে।

স্বাধীনতার এই ৪৯তম বার্ষিকীতে গভীর শ্রদ্ধা নিবেদন করবে জাতি মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি। তবে এই বছর সাভার জাতীয় স্মৃতিসৌধ ও ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোসহ সকল জাতীয় কর্মসূচি করোনাভাইরাস পরিস্থিতির কারণে বাতিল করেছে সরকার। এর আগে ক্ষমতাসীন দল আওয়ামী লীগও স্বাধীনতা দিবসের সকল কর্মসূচি বাতিল ঘোষণা করে।

অবশ্য গতকাল বুধবার ২৫ মার্চ কালরাত্রি ও বর্তমান মহামারী করোনাভাইরাসের পরিস্থিতি উপলক্ষে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত, ১৯৭০-এর সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ করা সত্ত্বেও বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে পাকিস্তনি সামরিক জান্তা ক্ষমতা হস্তান্তর না করে পাকিস্তানি সেনারা বাঙালি বেসামরিক লোকজনের ওপর গণহত্যা শুরু করে। তাদের এ অভিযানের মূল লক্ষ্য ছিল আওয়ামী লীগসহ তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রগতিশীল সকল রাজনৈতিক নেতা-কর্মী এবং সকল সচেতন নাগরিককে নির্বিচারে হত্যা করা।

সেনা অভিযানের শুরুতেই হানাদার বাহিনী বঙ্গবন্ধুকে তাঁর ধানমন্ডির বাসভবন থেকে গ্রেফতার করে। গ্রেফতারের আগে বঙ্গবন্ধু ২৬ মার্চ প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং যে কোন মূল্যে শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। মূহূর্তের মধ্যেই বঙ্গবন্ধুর এ ঘোষণা ওয়্যারলেসের মাধ্যমে দেশে-বিদেশে ছড়িয়ে দেয়া হয়।

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 76 People

সম্পর্কিত পোস্ট