চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইভিএমে ভোট দিয়ে উচ্ছ্বসিত শেখ হাসিনা

দূতাবাসগুলো গর্হিত কাজ করেছে : প্রধানমন্ত্রী

২ ফেব্রুয়ারি, ২০২০ | ৩:৩৭ পূর্বাহ্ণ

কর্মরত বাংলাদেশিদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দিয়ে দূতাবাসগুলো ‘গর্হিত কাজ করেছে’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে তিনি বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) দেশিদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে গ্রহণ করে ‘ঠিক করেনি’। শনিবার ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণের শুরুতেই রাজধানীর সিটি কলেজ কেন্দ্রে নিজের ভোটটি দিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী।

দূতাবাসে কর্মরত বাংলাদেশিদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেওয়া বিষয়ে এক সাংবাদিক প্রশ্ন করলে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, যারা উদ্বেগ প্রকাশ করছেন, তাদের দেশে ভোট কেমন হয় এমন কিছু কিছু নমুনা আমাদের জানা আছে। একটা কাজ তারা ঠিক করেনি। তাদের বিভিন্ন দূতাবাসে বাংলাদেশি নাগরিক যারা চাকরি করে, তাদেরকে তারা বিদেশি পর্যবেক্ষক হিসাবে নিয়োগ দিয়ে অত্যন্ত গর্হিত কাজ করেছে। তারা বিদেশি হয় কি করে? পর্যবেক্ষক হয় কি করে? ওখানে তারা চাকরি করে তাদেরকে তারা বিদেশি পর্যবেক্ষক হিসেবে পাঠায় কি করে। এটা সঠিক কাজ তারা করেননি।
শেখ হাসিনা বলেন, এদের মধ্যে অনেক বৈরী লোক আছে। কারও পিতা হয়তো ৭৫-এ হত্যাকা-ের ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত ছিলেন বা কেউ ছিলো স্বাধীনতাবিরোধী। মুক্তিযুদ্ধের সময় গণহত্যা চালিয়েছে। তাদের উত্তরসূরী এমন অনেক আছে। তারা রাষ্ট্রদূতদের ওখানে চাকরি করে। তাদের নামও তারা ওখানে দিয়েছে।
শনিবারের ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোট পর্যবেক্ষণে ১০টি পশ্চিমা দেশের দূতাবাস থেকে নিয়োগ করা ৭৪ জনকে অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। এদের মধ্যে ২৮ জন বাংলাদেশি, যারা বিভিন্ন দূতাবাসে চাকরি করেন।

নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা অনুযায়ী আন্তর্জাতিক সংস্থা/কূটনৈতিক মিশনের বিদেশি কর্মকর্তা/কর্মচারীকে বিদেশি পর্যবেক্ষক ও স্থানীয়দের স্থানীয় পর্যবেক্ষক হিসেবে গণ্য করা হবে। তার জন্য দেশি ও বিদেশিদের জন্য আলাদা নীতিমালা অনুযায়ী আবেদন করতে হবে।
কিন্তু ঢাকা সিটির ভোটের ক্ষেত্রে এবার দেশি কর্মীদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে আবেদন করেছে দূতাবাসগুলো। নির্বাচন কমিশন সেভাবেই তাদের জন্য পরিচয়পত্র ইস্যু করেছে। বিষয়টি ঠিক হয়নি বলে মন্তব্য করেছেন সাবেক একজন নির্বাচন কমিশনার।

ইভিএমে ভোট দিয়ে উচ্ছ্বাস শেখ হাসিনার : ইভিএমে ‘অল্প সময়ে’, ‘সহজে’ ভোট দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকাল ৮টায় ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের শুরুতেই সিটি কলেজ কেন্দ্র গিয়ে প্রথম ভোটটি দেন সরকার প্রধান। স্বল্প সময়ের মধ্যেই ভোট দেওয়া শেষে সাংবাদিকদের সঙ্গে তিনি কথা বলেন।

ভোট শুরুর মিনিট পাঁচেক আগেই প্রধানমন্ত্রী ঢাকা সিটি কলেজ ভোট কেন্দ্রে পৌঁছান। তিনি গাড়ি থেকে নামার পর পা ছুঁয়ে সালাম করেন ঢাকা দক্ষিণের মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস ও তার স্ত্রী আফরিন তাপস। কিছু সময় তাদের সঙ্গে কুশল বিনিময় করে শেখ হাসিনা ভোট কেন্দ্রে প্রবেশের জন্য লিফটে চড়েন।
ভোট দিয়ে এসে প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, ইভিএম মানে ডিজিটাল পদ্ধতি। যার যার ভোট স্বাধীনভাবে দিতে পারবে। এই যে আমি দিলাম। ইভিএমের মাধ্যমে খুব অল্প সময়ে অত্যন্ত সহজে ভোট দিলাম। আমি মনে করি, সমগ্র বাংলাদেশে এই ডিজিটাল পদ্ধতিতে ভোট দেওয়ার ব্যবস্থা করতে পারবেন আমাদের নির্বাচন কমিশন। যাতে দেশের মানুষের ভোটের অধিকার নিশ্চিত হয়। কেউ যাতে যাতে কারও ভোটের অধিকার কেড়ে নিতে না পারে। লুকোচুরি কিছু নেই। এই জায়গাটায় শঙ্কাটা কেন? শঙ্কাটা হচ্ছে, গু-া বাহিনী দিয়ে সিল সিলে মেরে বাক্স ভরে দিত সেটা আর সুযোগ আর নেই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট