চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ভারতের ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মশ্রী’ পদক পেলেন দুই বাংলাদেশি

অনলাইন ডেস্ক

২৬ জানুয়ারি, ২০২০ | ২:০৬ অপরাহ্ণ

ভারতের অন্যতম সম্মানজনক বেসামরিক পদ্ম পদক পেয়েছেন দুই বাংলাদেশি। দেশটির দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্ম ভূষণ’ পেয়েছেন বাংলাদেশি কূটনীতিবিদ প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। এদিকে তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মশ্রী’ পেয়েছেন প্রত্নতত্ববিদ এনামুল হক। শনিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বাংলাদেশের এ দু’জনের পুরস্কার প্রাপ্তির তথ্য নিশ্চিত করা হয়েছে।

এ বছর পদ্ম পুরস্কারের তিন বিভাগ ’পদ্ম বিভূষণ’, ‘পদ্ম ভূষণ’ ও ’পদ্মশ্রী’ প্রাপ্ত হিসাবে মোট ১৪১ জনের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে সাতজন ‘পদ্ম বিভূষণ’, ১৬ জন ’পদ্ম ভূষণ’ এবং ১১৮ জন ’পদ্মশ্রী‘ পদক পাবেন। ১৯৫৪ সালের ২ জানুয়ারি ভারতের রাষ্ট্রপতি কর্তৃক ‘পদ্মভূষণ’ পুরস্কার প্রবর্তিত হয়। জাতির প্রতি বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ সম্মাননা দেয়া হয়। আর শিল্পকলা, শিক্ষা, বাণিজ্য, সাহিত্য, বিজ্ঞান, খেলাধুলা, সমাজসেবা ও সরকারি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘পদ্মশ্রী’ পুরস্কার প্রদান করে। সাবেক পররাষ্ট্র সচিব মোয়াজ্জেম আলী বাংলাদেশের জন্মলগ্ন থেকেই কূটনীতিক হিসেবে বিশ্বে দেশের প্রতিনিধিত্ব করেছেন।

২০১৪ সাল থেকে গত ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্বে ছিলেন পেশাদার কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী। দায়িত্ব ছেড়ে দেশে ফেরার কয়েক দিনের মাথায় গত ৩০ ডিসেম্বর মারা যান তিনি। বিস্মৃত প্রায় ঢাকা জাদুঘরকে ১৯৮৩ সালে বাংলাদেশের জাতীয় জাদুঘরে রূপান্তর করেন পদ্মশ্রী পদক পাওয়া জাদুঘর আন্দোলনের পথিকৃৎ এনামুল হক। আহসান মঞ্জিলকে জাদুঘরে পরিণত করার মূল উদ্যোক্তাও তিনি। পাশাপাশি গীতিনাট্য রচনায়ও পালন করেছেন অগ্রণী ভূমিকা।

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট