চট্টগ্রাম সোমবার, ০৬ মে, ২০২৪

শব্দ সচেতনতা দিবস: শব্দদূষণ নিয়ন্ত্রণে সতর্ক থাকার অঙ্গীকার

কক্সবাজার সংবাদদাতা

২৪ এপ্রিল, ২০২৪ | ৯:২৮ অপরাহ্ণ

শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে পালিত হয়েছে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস।

 

বুধবার (২৪ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় দিবস উপলক্ষ্যে এক বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয় থেকে শহীদ মিনার প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

 

র‍্যালি শেষে সকাল ১০টায় জেলা প্রশাসকের (শহীদ এটিএম জাফর আলম সিএসপি) সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের উপপরিচালক মো. নুরুল আমিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদ ইকবাল। বিশেষ অতিথি ছিলেন কক্সবাজারের সিভিল সার্জন ডা. আসিফ আহমেদ হাওলাদার। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক সাইফুল ইসলাম।

 

এছাড়াও কক্সবাজার জেলার বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, বেসরকারি প্রতিষ্ঠান/সংস্থার প্রতিনিধি, শিল্প-কারখানার উদ্যোক্তাগণ, স্কাউট, শিক্ষাবিদ, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, ধর্মীয় নেতা, ইমাম, পরিবহন মালিক সমিতির নেতৃবৃন্দ, পরিবহন শ্রমিকবৃন্দ এবং পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

সভায় বক্তারা বলেন, আমরা চার দেয়ালের ভিতরে যা আলোচনা তা যদি বাস্তবে পালন করি তাহলেই শব্দ সচেতনতা দিবসের গুরুত্ব বৃদ্ধি পাবে। সে সাথে তারা প্রশ্নোত্তর পর্বে পরিবেশ অধিদপ্তরকে সরকারের অন্যান্য প্রশাসনিক দপ্তরের সাথে সমন্বয় করে শব্দ দূষণ নিরসনে আরও ভূমিকা রাখায় গুরুত্বারোপ করেন।

 

এছাড়া আলোচনা সভায় বক্তারা শব্দ দূষণের বিভিন্ন ক্ষতিকর দিক নিয়ে আলোচনা করেন এবং শব্দ দূষণকে একটি নীরব ঘাতক হিসেবে উল্লেখ করেন। উপস্থিত সকলে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সতর্ক ও সচেষ্ট থাকবে মর্মে অঙ্গীকার ব্যক্ত করে।

 

 

পূর্বকোণ/এরফান/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট