চট্টগ্রাম শনিবার, ০৪ মে, ২০২৪

শত বছরের পুকুর ভরাট কাজ চলছে প্রকাশ্যে

খোরশেদ আলম শিমুল, হাটহাজারী

২৪ মে, ২০২৩ | ১১:৩৯ পূর্বাহ্ণ

হাটহাজারীতে শত বছরের পুরোনো ৫ হাজার পরিবারের ব্যবহৃত পুকুর ভরাট করার অভিযোগ উঠেছে। পরিবেশ অধিদপ্তরে অভিযোগ করেও কোন সুফল পাচ্ছেন না অভিযোগকারী আবুল কালাম (৫০)। জলাধার সংরক্ষণ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে উপজেলার ১৫ নং বুড়িশ্চর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের নূর আলী বাড়ি এলাকার গোপাল দত্তের বাড়ির উত্তরে রাস্তা সংলগ্ন লোহার টেরা পুকুর একশ বছরের পুরোনো পুকুরটি ভরাট চলছে। ঐতিহ্যবাহী পুকুরটি শতবর্ষ আগে খনন করা হয়। উপজেলার বুড়িশ্চর মৌজার আর এস দাগ নং- ৭৮৮৯, ৭৮৯০ বি এস ১১৬৬৬ দাগের প্রায় ৩২ গণ্ডা বা ৬৪ শতক। শত বছরের এই পুকুরটি যুগ যুগ ধরে এলাকাবাসীর দৈনন্দিন কাজে ব্যবহৃত হয়ে আসছিল।

জানা যায়, পুকুর ভরাট করার অভিযোগে গত ১৮ মে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপ-পরিচালক বরাবর আবুল কালাম একটি লিখিত অভিযোগ দায়ের করেছে। অভিযোগে জানা যায়, ঐতিহ্যবাহী পুকুরটি এলাকাবাসীর দৈনন্দিন কাজ ছাড়া উক্ত এলাকায় কোথাও কোনো অগ্নিকাণ্ড ঘটলে এই পুকুরের পানি আগুন নেভানোর কাজে ব্যবহার করতো ফায়ার সার্ভিসসহ এলাকার মানুষ। ইতোমধ্যে পুকুরটির ৪ ভাগের ১ অংশে মাটি ভরাটের কাজ শুরু করা হয়েছে। কৌশলে পুকুরটি ভরাট করছেন স্থানীয় মজিবুর রহমান পিতা ওবাইদুল হক চৌধুরী, জামশেদ আলম ও এজাহার মাঝি গং। বর্তমানে পুকুরটি ভরাট করে জমির শ্রেণি পরিবর্তন করে ফেলা হচ্ছে। তবে শতবর্ষী পুকুরটির ওপর বহুতল ভবন তুলতে ও বেশি দামে প্লট বিক্রি করতে ভরাট করছে। রুবেল নামে এলাকার এক যুবক বলেন, ৩৭ বছর থেকে পুকুরটি দেখে আসছি, এই পুকুর স্থানীয়রা ব্যবহার করে আসছে। জনস্বার্থে পুকুরটি বাঁচিয়ে রাখার জন্য এক্ষুণি ভরাট কাজ বন্ধ করা জরুরি।

বুড়িশ্চর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ জাহেদ হোসাইন পূর্বকোণকে জানান, পুকুর ভরাটের কথা আপনার কাছ থেকে জানলাম। স্থানীয় ইউপি সদস্যকে পাঠিয়ে খবর নেব কারা পুকুর ভরাট করছে। ইউএনও মো. শাহিদুল আলম বলেন, পুকুর ভরাটের কাজ বন্ধ রাখতে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে জানানো হয়েছে। এরপরেও যদি ভরাট কাজ বন্ধ না করে তাহলে জরিমানা করা হবে।

পূর্বকোণ/এ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট