চট্টগ্রাম বুধবার, ০৮ মে, ২০২৪

সর্বশেষ:

আসতে না আসতেই চলে যাচ্ছে শীত

অনলাইন ডেস্ক

১৮ জানুয়ারি, ২০২০ | ৮:৫৪ অপরাহ্ণ

সূর্যের আলোয় শুক্রবার দিনে উত্তরাঞ্চলসহ দেশের সর্বত্রই ছিল উষ্ণ অনুভূতি। শনিবারেও দেশের প্রায় সবখানেই দেখা মিলেছে সূর্যের। নেই কনকনে শীত। হিমেল বাতাসও বইছে না।  সূর্যালোকের সঙ্গে রয়েছে উষ্ণতা। এই উষ্ণতায় বেড়েছে গরম। আসতে না আসতেই যেন চলে যাচ্ছে শীত।

গতকাল উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। অবশ্য তেঁতুলিয়ায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়া ও শ্রীমঙ্গলে ১০.৮ ডিগ্রি সেলসিয়াস। তেঁতুলিয়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ৩১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল কক্সবাজারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ঢাকায় বাতাসের গতি ও দিক ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে উত্তর-পশ্চিম ও উত্তর দিকে বয়ে যাচ্ছে। শুক্রবার সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৮ শতাংশ।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানান, আকাশে কিছুটা মেঘ রয়েছে। কোথাও কোথাও সূর্যের আলো রয়েছে। এসব কারণে তাপমাত্রা বেড়েছে। জানুয়ারি মাসের শেষ দিকে কিছুটা শীত পড়বে। তবে আগের মতো না হওয়ার সম্ভাবনাই বেশি।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন