চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আজ জিতলেই ফাইনালে বাংলাদেশ

দেবাশীষ বড়–য়া দেবু

১৮ সেপ্টেম্বর, ২০১৯ | ২:১৩ পূর্বাহ্ণ

শক্তির বিচারে অনেক অনেক এগিয়ে, তার উপর খেলাও হচ্ছে নিজ দেশে। এরপরও বাংলাদেশকে চাপে রাখতে চায় সফরকারী জিম্বাবুয়ে। বাংলাদেশের বিরুদ্ধে ত্রিদেশীয় টি-২০ সিরিজের ঢাকায় অনুষ্ঠিত প্রথম ম্যাচটি থেকে অনুপ্রেরণা খোজার চেষ্টা করছে মাসাকাদজা বাহিনী। অন্যদিকে আজ জিতলেই ত্রিদেশীয় ক্রিকেট সিরিজের ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ। এখন সেই পরিকল্পনাতেই রয়েছে সাকিব এন্ড কোম্পানি। আজ বাংলাদেশের ফাইনাল নিশ্চিত হলে, আফগানিস্তানও দু-ম্যাচ আগে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে। সে হিসেবে ফাইনালে খেলার স্বপ্ন টিকিয়ে রাখতে হলে আজ জিম্বাবুয়ের জয়ের কোন বিকল্প নাই। সিরিজের চতুর্থ হলেও বাংলাদেশ-জিম্বাবুয়ের উভয় দু’দলের আজকের তৃতীয় ম্যাচটি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে। জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছে ঠিকই, কিন্তু একটা সময়ে সেটা প্রায় অসম্ভবই মনে হয়েছিলো। ৬০ রানে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের ইনিংস যখন থরথর করে কাঁপছিলো, তখনই কোত্থেকে যেন ত্রাণকর্তার ভুমিকায় অবতীর্ণ হয়ে যান একজন আফিফ হোসেন। তার মানসিক দৃঢ়তা ও সাহসিকতাপূর্ণ ব্যাটিং-এর সুবাদে জিম্বাবুয়ের পকেটে ঢুকে যাওয়া ম্যাচটি বের করে আনে বাংলাদেশ। কিন্তু পরের ম্যাচে বাংলাদেশ হার মানে আফগানিস্তানের কাছে। তার আগে সেই জিম্বাবুয়েও আফগানিস্তানের বিরুদ্ধে পরাজিত হলে টানা ২ হারে তাদের ভিত কেঁপে ওঠে। এরপরও জিম্বাবুয়ে ভাবছে অনেক কিছু। বাংলাদেশের বুকে কাঁপন ধরিয়ে সাকিব মুশফিকদের বিভ্রান্ত করার ভাবনা তাদের রয়েছে। তবে জিম্বাবুয়ে যা ভাবছে, তার কাছাকাছিও যেতে পারার কথা তাদের নয়। সাকিব, মুশফিক, মাহামুদউল্লাহ, মোসাদ্দেক ও আফিফ নামের প্রতি সুবিচার করতে পারলে আজই

ফাইনালের টিকিট পেয়ে যাবে বাংলাদেশ। ত্রিদেশীয় এ সিরিজে ঢাকা পর্ব শেষে টানা ২ ম্যাচে জয় পাওয়া আফগানিস্তান ৪ পয়েন্টে শীর্ষে অবস্থান করছে। ১ জয় ও ১ হারে ২ পয়েন্টে বাংলাদেশ ২য় এবং ২ পরাজয়ে এখনো পয়েন্টের মুখ দেখেনি জিম্বাবুয়ে। তিন দলেরই আরো ২টি করে ম্যাচ বাকি রয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে আজকের ম্যাচে জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৪। সেক্ষেত্রে জিম্বাবুয়ের ম্যাচ বাকি থাকবে মাত্র ১টি। নিজেদের শেষ ম্যাচে জিম্বাবুয়ে জিতলেও, তাদের পয়েন্ট হবে ২। বাংলাদেশ বা আফগানিস্তানের ৪ পয়েন্ট টপকে যাবার কোন সুযোগ নেই জিম্বাবুয়ের। আজ বাংলাদেশের কাছে হারলে টুর্নামেন্ট থেকে বিদায় নিবে জিম্বাবুয়ে। তবে জিতলে, তারা সম্ভাবনায় চলে আসবে। বাংলাদেশ আজ হারলেও সম্ভাবনায় টিকে থাকবে। সেক্ষেত্রে দু-দলের শেষ ম্যাচটি ডু অর ডাই ম্যাচে পরিণত হবে। বাংলাদেশ ও জিম্বাবুয়ে দু’দলই জয়ের জন্য আজ মাঠে নামছে। এখন পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে দশবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ৬টিতে জিতেছে বাংলাদেশ। ৪টিতে হার জিম্বাবুয়ের।

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আফিফ হোসেন, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, শফিউল ইসলাম, নাঈম শেখ, আমিনুল ইসলাম ও নাজমুল হোসেন শান্ত।
জিম্বাবুয়ে দল : হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), রেগিস চাকাভা, রিচমন্ড মুতুম্বামি, সিন উইলিয়ামস, নেভিল মাদজিভা, টিনোটেন্ডা মুতোমবদজি, টনি মুনিওয়াঙ্গা, কাইল জার্ভিস, তেন্ডাই চাতারা, কিস্টোফার এমপোফু, ক্রেইগ আরভিন, বেন্ডন টেইলর, আইনস্লে এনডিলোভু, টিমিচেন মারুমা ও রায়ার্ন বার্ল।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট