চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

টিকে থাকতে হলে জার্মানিকে অলৌকিক কিছু করতে হবে

২৭ নভেম্বর, ২০২২ | ১২:০১ অপরাহ্ণ

উজ্জীবিত জাপান আজ দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে কোস্টারিকার বিপক্ষে। আগের ম্যাচে জার্মানির বিপক্ষে জয়ের কারণে খেলোয়াড়দের কনফিডেন্স লেভেল অনেক হাই থাকবে। আগের ম্যাচে স্পেনের বিপক্ষে বিধ্বস্ত কোস্টারিকাকে এই ম্যাচে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। ব্লু সামুরাইরা ৩-১ ব্যবধানে জয় দিয়ে শেষ ১৬ নিশ্চিত করতে পারে।

কানাডার বিপক্ষে জয় দিয়ে শুরু করা বেলজিয়াম আজ মরক্কোর বিপক্ষে ভাল খেলবে। দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে হলে কেভিন ডি ব্রুইনা এবং ইডেন হ্যাজার্ডদের নেতৃত্বে ফুটবলারদের কঠিন পরিশ্রম করতে হবে। আগের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ড্র দিয়ে শুরু করা মরক্কো ভাল খেললেও গোল করার মতো ফুটবলার খুঁজে পাওয়া যায়নি। ম্যাচে ১-০ ব্যবধানে জিততে পারে বেলজিয়াম।

 

পরের ম্যাচে মুখোমুখি ক্রোয়েশিয়া ও কানাডা লড়াই জমে উঠবে। ক্রোয়েটরা প্রথম ম্যাচে এক পয়েন্ট পেলেও হেরেছে কানাডা। তবে বেলজিয়ামের বিপক্ষে কানাডিয়ানদের লড়াই মুগ্ধ করেছে ফুটবল বিশ্বকে। জন হার্ডম্যানের শিষ্যরা এ ধারা বজায় রাখলে বিপদে পড়বে ক্রোয়েশিয়া। তবে শক্তিমত্তার বিচারে ম্যাচে ১-০ ব্যবধানে জয়ের সম্ভাবনা ক্রোয়েশিয়ার।

রাত একটায় ‘ই’ গ্রুপের দুই ফেবারিট স্পেন ও জার্মানি। কিন্তু প্রথম ম্যাচে হেরে নকআউট পর্বের আগেই বিদায় নেওয়ার শঙ্কায় জার্মানরা। অন্যদিকে কোস্টারিকাকে বিধ্বস্ত করা স্পেন অসাধারণ খেলেছে। ঐ ম্যাচে ৭-০ ব্যবধানের জয়ের পর সমর্থকদের প্রশংসায় হাওয়ায় ভাসছেন স্পেনিশ ফুটবলাররা। তাদের মাটিতে নামাতে হলে আজ জার্মানিকে অলৌকিক কিছু করতে হবে। নতুবা রাশিয়া বিশ্বকাপের মতো প্রথম পর্ব থেকে বিদায় নিতে হবে তাদের। ম্যাচে স্পেনের জয়ের পাল্লায় ভারী।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট