চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কাতারের ‘প্রথম’ বিশ্বকাপ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

৭ অক্টোবর, ২০২২ | ১০:৩৭ পূর্বাহ্ণ

বাছাইপর্ব পেরিয়ে কাতার বিশ্বকাপে খেলতে পারতো কিনা সেই প্রশ্নের উত্তর খোঁজা কঠিন। এশিয়ার ফুটবলে অন্যতম শক্তিগুলো একটি হলেও কাতার কিন্তু আসন্ন বিশ্বকাপের আগে কখনোই বিশ্বের সেরা আসরটিকে নাম লেখাতে পারেনি। আসন্ন আসরে তারা নাম লিখিয়েছে স্বাগতিক হিসাবে। ২০১০ সালের ডিসেম্বরে ফিফা বিশ্বকাপের আয়োজক হিসাবে কাতার-কে চূড়ান্ত করা হয়।

এরপর পার হয়েছে এক যুগ। বিশ্বকাপ সামনে রেখে এখনো চূড়ান্ত দল ঘোষণা হয়নি কাতারের। তবে প্রস্তুতি অব্যাহত আছে স্বাগতিক দলটির। তারই ধারাবাহিকতায় আল সাদের হোম ভেন্যু জসিম বিন হামাদ স্টেডিয়ামে অনুশীলন করছে দল।

এ সময় স্টেডিয়ামের গ্যালারিজুড়ে ছিল হাজারো কাতার সমর্থকদের ভিড়। কাতারের পতাকা উড়িয়ে আর স্লোগান দিয়ে প্রিয় দলের ফুটবলারদের স্বাগত জানান ভক্তরা। এ সময় কাতার দলের অধিনায়ক হাসান আল হাইদুসসহ অন্যান্য খেলোয়াড় একে একে হাজির হন মাঠে। ভালোবাসায় সিক্ত হন সমর্থকদের। ফুটবলাররাও শুভেচ্ছা বিনিময় করেন ভক্তদের সঙ্গে। ১৯৭০ সালে বাহরাইনের বিপক্ষে প্রথম নিজেদের অফিশিয়াল ম্যাচ খেলে কাতার। ১৯৮০ সালে এশিয়ান কাপে প্রথম অভিষেক হয় দলটির।

এখন পর্যন্ত দশবার এশিয়ান কাপ খেলা কাতার ২০১৯ আসরে জেতে শিরোপা। বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের চূড়ান্ত স্কোয়াড এখনো ঘোষণা হয়নি।

তবে, তার আগে ভালোভাবে যাচাই বাছাই করে নিচ্ছেন কোচ। ফরোয়ার্ড, মিডফিল্ড, ডিফেন্স কিংবা গোলপোস্ট, সব বিভাগ দেখে চুলচেরা বিশ্লেষণ করে তবেই চূড়ান্ত করা হবে বিশ্বকাপ দল। ২০ নভেম্বর আল বায়েত স্টেডিয়ামে ইকুয়েডরের বিপক্ষে কাতার বিশ্বকাপের ইতিহাসে নিজেদের ‘প্রথম’ ম্যাচটি খেলবে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট